• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

‘জিন্নাহ নয়, নেহেরুর কারণেই দেশ ভাগ’

আন্তর্জাতিক ডেস্ক

  ০৪ মার্চ ২০১৮, ১৭:৫৯

মুহাম্মদ আলী জিন্নাহ ভারতকে বিভক্ত করতে চাননি। ভারত ভাগের জন্য পণ্ডিত জওহরলাল নেহেরু, মাওলানা আবুল কালাম আজাদ ও সরদার বল্লভভাই প্যাটেল-এর মতো শীর্ষ রাজনীতিকরাই দায়ী। শনিবার এমন মন্তব্য করেছেন জম্মু-কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লাহ। খবর পিটিআই (প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া)।

সাবেক এ মুখ্যমন্ত্রীর এমন মন্তব্য ভারতজুড়ে নতুন করে বিতর্ক উসকে দিয়েছে।

ফারুক আব্দুল্লাহ বলেন, ভারত বিভক্ত না হলে বাংলাদেশ, পাকিস্তানেরও জন্ম হতো না। তারা দেশের মুসলিম ও শিখদের সংখ্যালঘু হিসেবে কখনোই মেনে নিতে পারেননি।

তিনি আরও বলেন, জিন্নাহ কখনোই দেশ ভাগের পক্ষে ছিলেন না। ভারতকে বিভক্ত করতে একটি কমিশন গঠনের প্রস্তাব উঠেছিল। কমিশন সেই সময় জানায়, তারা সংখ্যালঘু ও শিখদের জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করবে। মুসলিমদের জন্য বিশেষ প্রতিনিধিত্ব রাখবে কিন্তু দেশভাগ করবে না।

সাবেক এই মুখ্যমন্ত্রী অভিযোগ করে বলেন, ‘ভারতীয় রাজনীতিকরা মুসলমান ও শিখদের জন্য সংখ্যালঘু কমিশন চায়নি। এই কারণে জিন্নাহ পাকিস্তানের দাবি তোলেন। জিন্নাহ রাজি হলেও জওহরলাল নেহেরু, মাওলানা আজাদ ও সরদার প্যাটেল দ্বিমত পোষণ করেন। যখন এটি ঘটলো না তখন জিন্নাহ পাকিস্তানের দাবি তুললেন। না হলে কোনো বিভক্তির ঘটনাই ঘটতো না। তাহলে বাংলাদেশ, পাকিস্তানের জন্ম হতো না। এক ভারত থাকতো।’

জম্মু-কাশ্মিরের এই মুখ্যমন্ত্রী আরও বলেন, তিন পারমাণবিক ক্ষমতাধর ভারত, চীন ও পাকিস্তান এই উপত্যকার পাশে অবস্থান করায় স্বাধীন কাশ্মিরের আলোচনা নিরর্থক।

উল্লেখ্য, ভারত-পাকিস্তান সীমান্তে প্রত্যেকদিনের যুদ্ধবিরতি লঙ্ঘনের ঘটনায় এরইমধ্যে দুই দেশের সম্পর্ক অত্যন্ত ভঙ্গুর অবস্থায় রয়েছে। গত বছর উল্লেখযোগ্য সংখ্যক বার সীমান্তে যুদ্ধবিরতির ঘটনা ঘটেছে বলে অভিযোগ করেছে উভয় দেশ।

আরও পড়ুন:

এপি/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কবে কিভাবে দেশে ফিরবেন নাবিকরা
‘এ মাসেই জলদস্যুদের হাত থেকে জাহাজ উদ্ধার সম্ভব হবে’
‘বড় ছেলে’র নতুন রেকর্ড 
ঈদে অপূর্ব-সাফার ‘ভালোবাসার কয়েকটা দিন’
X
Fresh