• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

বৌদ্ধ বিন লাদেনের পেজ মুছে দিয়েছে ফেসবুক

আন্তর্জাতিক ডেস্ক

  ২৮ ফেব্রুয়ারি ২০১৮, ১৭:৫১

বৌদ্ধ বিন লাদেন খ্যাত উগ্রপন্থি সন্ন্যাসী উইরাথুর ফেসবুক পেজ মুছে দেয়া হয়েছে। ক্রমাগত মুসলিমবিরোধী পোস্ট দেয়ায় এ বৌদ্ধ সন্ন্যাসীর পেজ গেলো জানুয়ারিতে মুছে ফেলা হয়। সোমবার ফেসবুক কর্তৃপক্ষ এই তথ্য জানিয়েছে। খবর এএফপির।

মিয়ানমারের অতি-জাতীয়তাবাদী আন্দোলনের পরিচিত মুখ উইথুরু রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে উসকানিমূলক পোস্ট দিয়ে জাতিগত দাঙ্গা সৃষ্টির মূল হোতা। সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে উসকানিমূলক পোস্ট দিয়ে ব্যাপক সংখ্যক ফলোয়ার বাড়িয়েছেন উগ্র এ বৌদ্ধ সন্ন্যাসী।

ফেসবুকের এক মুখপাত্র সোমবার এএফপিকে বলেছেন, উইরাথুর পেজ মুছে ফেলা হয়েছে।

ই-মেইলে দেয়া এক বার্তায় ফেসবুকের ওই মুখপাত্র বলেন, কোনো সংস্থা ও ব্যক্তি যারা অন্যের বিরুদ্ধে সহিংসতা ও ঘৃণার বিস্তার ঘটায় তারা আমাদের কমিউনিটির নীতিমালা অনুযায়ী নিষিদ্ধ। যদি কোনো ব্যক্তি ধারাবাহিকভাবে ঘৃণাত্মক কনটেন্ট শেয়ার করে, তাহলে সাময়িক নিষিদ্ধ ও অ্যাকাউন্ট মুছে ফেলাসহ বেশ কিছু ব্যবস্থা নেয়া হয় তার বিরুদ্ধে।

তবে ফেসবুক পেজ মুছে ফেলার ব্যাপারে উইরাথুর মন্তব্য পাওয়া যায়নি। এর আগে গেলো বছর এক ভিডিও বার্তায় তিনি বলেন, তার ফেসবুক পেজ এক মাসের জন্য সাময়িক নিষিদ্ধ করেছে ফেসবুক। কারণ হিসেবে তিনি বলেন, মুসলিমরা ফেসবুক দখলে নিয়েছে।

মিয়ানমারের আধা-বেসামরিক সরকার ক্ষমতায় আসার পর ২০১৩ সালে টেলিকম খাতের সম্প্রসারণে বেশ কিছু পদক্ষেপ নেয়ায় দেশটিতে দ্রুত জনপ্রিয় হয়ে উঠে ফেসবুক। উগ্রপন্থী উইরাথুর মতো আরও অনেক বৌদ্ধ মুসলিমবিরোধী বিদ্বেষ ছড়িয়ে অল্প সময়েই তারকা খ্যাতি পান।

গেলো বছরের ২৫ আগস্ট রাখাইনে মিয়ানমার সেনাবাহিনী ‘ক্লিয়ারেন্স অপারেশন’ শুরু করলে প্রায় সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র এটিকে জাতিগত শুদ্ধি অভিযান হিসেবে বর্ণনা করেছে।

আরও পড়ুন:

এ/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh