• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

যুদ্ধবিরতির মধ্যেও সিরিয়ায় বিমান হামলা

আন্তর্জাতিক ডেস্ক

  ২৬ ফেব্রুয়ারি ২০১৮, ১৪:০৩

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে শনিবার যুদ্ধবিরতির সিদ্ধান্ত হবার কয়েকঘণ্টা পরেও বিদ্রোহী অধ্যুষিত অঞ্চলে হামলা চালিয়েছে সিরীয় বাহিনী। খবর বিবিসির।

যুদ্ধবিধ্বস্ত এলাকায় ত্রাণ ও চিকিৎসাসেবা পৌঁছানোর লক্ষ্যে ৩০ দিনের যুদ্ধবিরতি ঘোষণা করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। রোববার যুদ্ধবিরতির সিদ্ধান্তকে সম্মান জানাতে সিরিয়ার ওপর চাপ প্রয়োগ করতে রাশিয়াকে অনুরোধ করেছে ফ্রান্স ও জার্মানি।

ত্রাণ সংস্থা সিরিয়ান আমেরিকান মেডিকেল সোসাইটি বিবিসিকে জানিয়েছে, তাদের একটি হাসপাতালে আসা রোগীদের উপসর্গ দেখে ধারণা করা হচ্ছে, এখানে রাসায়নিক অস্ত্র ব্যবহার করা হয়েছে।

পূর্বঘৌটার নিয়ন্ত্রণ নেয়ার লক্ষ্যে সিরীয় বাহিনী বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে বলে রোববার সরকারি ও বিদ্রোহী পক্ষ থেকে জানানো হয়েছে। এর মধ্যে ইরান জানিয়েছে, তারা যুদ্ধবিরতির সিদ্ধান্তকে সম্মান করবে, তবে যুদ্ধবিরতির আওতার বাইরে থাকা অঞ্চলে ইসলামী জঙ্গীগোষ্ঠীগুলোর বিরুদ্ধে আগ্রাসন অব্যাহত রাখবে তারা। বিদ্রোহীদের বিরুদ্ধে যুদ্ধে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের প্রধান সমর্থক ইরান ও রাশিয়া।

এদিকে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস পূর্বঘৌটাকে ভূপৃষ্ঠে নরক হিসেবে উল্লেখ করেছেন।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, গত এক সপ্তাহে সিরিয়ার সরকারি বাহিনীর ক্রমাগত বোমা হামলায় পাঁচশ’র বেশি সাধারণ মানুষ মারা গেছে। এদের মধ্যে অন্তত ১২১ জনই শিশু। তবে বেসামরিকদের ওপর আক্রমণের অভিযোগ বারবার অস্বীকার করছে সিরীয় সরকার।

আরও পড়ুন:

এপি/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজায় গণহত্যা চলছেই, যুদ্ধবিরতির প্রস্তাব মানছে না ইসরায়েল
যুদ্ধবিরতির প্রস্তাব পাসের পর  ইসরায়েলের হামলায় ৮১ ফিলিস্তিনি নিহত
সিরিয়ায় বিমান হামলায় ইরানের কমান্ডারসহ নিহত ১৩
গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব জাতিসংঘে পাস
X
Fresh