• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

সীমান্তে বেড়া দিতে অর্থ বরাদ্দ দিল মিয়ানমার পার্লামেন্ট

আন্তর্জাতিক ডেস্ক

  ২৪ ফেব্রুয়ারি ২০১৮, ১৫:৪৫

রাখাইন রাজ্যের সঙ্গে বাংলাদেশের সীমান্তবর্তী এলাকা দিয়ে বেড়া নির্মাণ করবে মিয়ানমার সরকার। এজন্য বৃহস্পতিবার দেশটির পার্লামেন্ট এক কোটি ৫০ লাখ ডলার অর্থ অনুমোদন দিয়েছে। ওই সীমান্ত দিয়েই রোহিঙ্গারা বাংলাদেশে পালিয়ে আসে। খবর ওয়াশিংটন পোস্টের।

দেশটির আইনপ্রণেতা মিও জ অং বলেছেন, মিয়ানমারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয় ও সীমান্ত মন্ত্রণালয় ওই বাজেটের প্রস্তাব করে। তিনটি মন্ত্রণালয়ই দেশটির সেনাবাহিনী নিয়ন্ত্রণ করে থাকে।

মিয়ানমারের উপস্বরাষ্ট্রমন্ত্রী জেনারেল অং সোয়ে বৃহস্পতিবার পার্লামেন্টে বলেছেন, সীমান্তের ২৯৩ কিলোমিটারের মধ্যে ২০২ কিলোমিটার এলাকায় বেড়া দেয়া হয়েছে।

মিয়ানমারে রোহিঙ্গাদের বাংলাদেশ থেকে আসা অবৈধ অভিবাসী হিসেবে দেখা হয়। যদিও তারা বহুদিন ধরেই সেখানে বাস করছে। ঘরহারা এই সংখ্যালঘু সম্প্রদায়কে দেশটিতে প্রতিনিয়তই সামাজিক ও রাষ্ট্রীয় শোষণের মুখে পড়তে হচ্ছে।

বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ দেশটিতে এই অভিযানে ব্যাপক সমর্থন পাচ্ছে সেনাবাহিনী। এমনকি গেলো বছরের অক্টোবরে সীমান্তে বেড়া দেয়ার জন্য সেনাবাহিনীকে ৫০ লাখ ডলার অর্থ সহায়তা দেয় বৌদ্ধরা।

গেলো বছরের ২৫ আগস্ট রাখাইনে নিরাপত্তা বাহিনী অভিযান শুরু করলে প্রায় সাত লাখ রোহিঙ্গা প্রতিবেশী বাংলাদেশে পালিয়ে আসে। জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র এদিকে জাতিগত শুদ্ধি অভিযান হিসেবে বর্ণনা করেছে। নিরাপত্তা বাহিনীর দাবি ৩০টির বেশি নিরাপত্তা চৌকি ও অন্যান্য স্থানে হামলার পর তারা এই অভিযান শুরু করে।

এদিকে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে রোহিঙ্গা প্রত্যাবাসনের চুক্তি হওয়ার পর দেশ দুটি কাজ করে যাচ্ছে। তবে মানবাধিকার সংস্থাগুলো বিভিন্ন স্যাটেলাইট ছবি দেখিয়ে বলছে, মিয়ানমার সেখানে আলামত নষ্টে বুলডোজার চালাচ্ছে। তাই সেখানে রোহিঙ্গা আদৌ ফিরতে পারবে কিনা সেটা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

আরও পড়ুন:

এ/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাকরি দিচ্ছে সেনাবাহিনী, আবেদন অনলাইনে
জার্মান সেনাবাহিনীতে মুসলিমদের জন্য ইমাম
মেজর জেনারেল হোসাইন আল মোরশেদ এনএসআইয়ের নতুন ডিজি
বাংলাদেশে ঢুকে পড়ল মিয়ানমারের ৩ সেনা
X
Fresh