• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

মার্কিনিদের হুয়াওয়ে স্মার্টফোন না কেনার পরামর্শ

আন্তর্জাতিক ডেস্ক

  ১৬ ফেব্রুয়ারি ২০১৮, ২৩:৪১

চীনের মোবাইল ফোন নির্মাতা কোম্পানি হুয়াওয়ের স্মার্টফোন না কিনতে যুক্তরাষ্ট্রের নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির ছয় গোয়েন্দা সংস্থার প্রধান। গেলো মঙ্গলবার মার্কিন সিনেট ইন্টেলিজেন্স কমিটির এক শুনানিতে তারা এ আহ্বান জানান। খবর সিএনবিসির।

শুনানির সময় চীনা টেলিকম সরঞ্জাম নির্মাতা হুয়াওয়ে ও জেডটিইকে নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন সিআইএ, এফবিআই, এনএসএ-সহ ছয়টি গোয়েন্দা সংস্থার প্রধান। ওই গোয়েন্দা কর্মকর্তারা বলেন, এসব প্রতিষ্ঠানের ডিভাইস বা সরঞ্জাম ব্যবহার করলে তথ্য চুরির আশঙ্কা রয়েছে। এ কারণে দেশটির নাগরিকদের চীনা প্রতিষ্ঠানের স্মার্টফোন না কিনতে পরামর্শ দিয়েছেন।

এফবিআইয়ের পরিচালক ক্রিস রে ওই শুনানিতে কংগ্রেসম্যানদের বলেন, আমাদের টেলিযোগাযোগ খাতে এমন কোনো বিদেশী প্রতিষ্ঠানের প্রবেশ করতে দেয়া উচিত হবে না, যাদের ওপর সেই দেশের সরকারের প্রভাব রয়েছে।

তবে হুয়াওয়ের এক মুখপাত্র বলেছেন, বিশ্বের প্রায় ১৭০টি দেশের সরকার ও গ্রাহকের আস্থা অর্জন করেছে হুয়াওয়ে। অন্য প্রতিষ্ঠানের মতো তাদের পণ্যে বড় ধরনের সাইবার নিরাপত্তার ঝুঁকি নেই।

এদিকে মার্কিন টেলিকম সংস্থা এটিঅ্যান্ডটির হাত ধরে দেশটির বাজারে প্রবেশের চেষ্টা করছে হুয়াওয়ে। কিন্তু শেষ পর্যন্ত তা সম্ভব হয়নি।

গেলো মাসে হুয়াওয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রিচার্ড ইয়ু মার্কিন ফোন সরবরাহকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগ করেন। তিনি বলেন, বিক্রেতা প্রতিষ্ঠান ক্রেতাদের পছন্দ অনুযায়ী ফোন বিক্রি করছে না। অন্যদিকে মার্কিন আইনপ্রণেতারা চীনা প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি বাতিলের জন্য এটিঅ্যান্ডটির প্রতি আহ্বান জানিয়েছেন।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিয়ে করেছেন রিয়েলিটি সিরিজে খ্যাতিমান মার্কিন সংযুক্ত যমজ অ্যাবি হেনসেল
বাজারে এল শাওমির নতুন পোকো ফোন
কঙ্গনাকে ‘যৌনকর্মী’ বলে সম্বোধন, বিপাকে কংগ্রেস নেত্রী
৮ মাসেই ২০৩ কোটি ডলার বিদেশি ঋণ পরিশোধ
X
Fresh