• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

আজ ভারত সফরে যাচ্ছেন ইরানের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক

  ১৫ ফেব্রুয়ারি ২০১৮, ১২:৪৯

আজ (১৫ ফেব্রুয়ারি) বৃহস্পতিবার ভারত সফরে যাচ্ছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার এক বিবৃতিতে প্রেসিডেন্ট রুহানির এ সফরের কর্মসূচি ঘোষণা করেছে। খবর ইন্ডিয়ান এক্সপ্রেস।

ওই বিবৃতিতে বলা হয়েছে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বৃহস্পতিবার থেকে তিন দিনের রাষ্ট্রীয় সফর শুরু করবেন। প্রেসিডেন্ট রুহানিকে আনুষ্ঠানিক অভ্যর্থনা জানানোর পর তিনি ভারতের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর সঙ্গে আলাদাভাবে বৈঠক করবেন।

এসব বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্ক শক্তিশালী করার উপায় নিয়ে আলোচনা করার পাশাপাশি আঞ্চলিক ও আন্তর্জাতিক নানা ইস্যুতে কথা হবে।

--------------------------------------------------------
আরও পড়ুন: পর্নো তারকাকে অর্থ দেয়ার কথা স্বীকার ট্রাম্পের আইনজীবীর
--------------------------------------------------------

ভারত ও ইরান যৌথভাবে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ প্রকল্প বাস্তবায়ন করছে। এগুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ দক্ষিণপূর্ব ইরানের চাবাহার বন্দরটি আগামী ডিসেম্বরের দিকে চালু হবে।

ভারতের টাইমস অব ইন্ডিয়া এ সফর নিয়ে জানায়, শুক্রবার ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি হায়দরাবাদ জামে মসজিদে জুমার নামাজ আদায় করবেন এবং সেখানে সমবেত মুসল্লিদের উদ্দেশে বক্তব্য রাখবেন।

উল্লেখ্য, ইরান হচ্ছে ভারতের তৃতীয় প্রধান তেল সরবরাহকারী দেশ। ২০১৬ সালের এপ্রিল মাস থেকে ২০১৭ সালের অক্টোবর মাস পর্যন্ত ইরান থেকে এক কোটি ২৫ লাখ টন অপরিশোধিত তেল কিনেছে ভারত।

আরও পড়ুন:

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নিয়ন্ত্রণ হারিয়ে ৩০০ ফুট খাদে বাস, নিহত ১০  
ভারতের নির্বাচনকেন্দ্রিক পরিস্থিতি নিয়ে যে মন্তব্য করল জাতিসংঘ
ভারতীয় পণ্য বয়কট নিয়ে কথা বললেন আব্দুল মোমেন
বিএনপি নেতাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি তেমন কেনেন না : রিজভী
X
Fresh