logo
  • ঢাকা বুধবার, ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬

বিশ্বের সবচেয়ে বেশি ধনকুবের চীনে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৪ অক্টোবর ২০১৬, ১২:৫৮ | আপডেট : ১৪ অক্টোবর ২০১৬, ১৩:২৯
এবারও ডলারে বিলিয়নেয়ারের সংখ্যা যুক্তরাষ্ট্র থেকে চীনে বেশি। বিশ্বের ধনকুবদের নিয়ে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, চীনে অন্তত ১ বিলিয়ন ডলার সমপরিমাণের সম্পদ রয়েছে ৫শ’ ৯৪ জনের, যেখানে যুক্তরাষ্ট্রে এ সংখ্যা ৫শ’ ৩৫ জন।

whirpool
চীনের বিলিয়নেয়ারদের মধ্যে দালিয়ান ওয়ান্ডা গ্রুপের বিত্তশালী শিল্পপতি ওয়াং জিয়ানলিন শীর্ষ স্থানে রয়েছেন। দ্বিতীয় স্থানে রয়েছেন চীনের ই-কমার্স সাইট আলিবাবার মালিক জ্যাক মা উন, যার সম্পদের পরিমাণ গেলো বছরের তুলনায় শতকরা ৪১ ভাগ বেড়েছে।

সাংহাই ভিত্তিক গবেষণা ও প্রকাশনী সংস্থা হুরুন চীনা ধনকুবেরদের বার্ষিক এ তালিকা করে থাকে। যা প্রায়ই ধনকুবের নিয়ে যুক্তরাষ্ট্রের ফোর্বস ম্যাগাজিনের করা তালিকার সঙ্গে তুলনা করা হয়।

তবে ওই তালিকায় বিলিয়নেয়ারের এ সংখ্যা বাড়লেও চীনের শীর্ষ সম্পদশালীদের কেউই ধনকুবেরদের বৈশ্বিক তালিকার প্রথম ২০ জনের মধ্যে আসতে পারেননি।

চীনের ধনকুবের তালিকায় শীর্ষস্থানে থাকা ওয়াং জিয়ানলিনের ব্যক্তিগত সম্পদের পরিমান ৩২ দশমিক ১ বিলিয়ন ডলার। তার কোম্পানি দালিয়ান ওয়ান্ডা যুক্তরাষ্ট্রের সিনেমা বাজারে বড় বাজেটের বেশকিছু চলচ্চিত্রে বিনিয়োগের মাধ্যমে বছরজুড়েই সংবাদের শিরোনামে ছিল।

দ্বিতীয় স্থানে থাকা আলিবাবার জ্যাক মা উনের সম্পদের পরিমান ৩০ দশমিক ৬ বিলিয়ন ডলার।

অন্যদিকে ফোর্বসের করা ধনকুবেদের বৈশ্বিক তালিকার শীর্ষস্থানে তাকা মাইক্রোসফট প্রতিষ্ঠাতা বিল গেটসের সম্পদের পরিমান ৭৫ বিলিয়ন ডলার।

এপি/ এস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়