logo
  • ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ৫ মাঘ ১৪২৭

যুক্তরাষ্ট্রের ওপর আস্থা নেই, পুতিনকে আব্বাস

যুক্তরাষ্ট্রকে আর মধ্যস্থতাকারী হিসেবে মানবে না ফিলিস্তিন। সম্প্রতি তাদের ভূমিকার জন্য আস্থা উঠে গেছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে জানিয়ে দিলেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

গতকাল সোমবার মস্কোয় সফররত পুতিনের সঙ্গে বৈঠকে মাহমুদ আব্বাস একথা বলেন।  

ইসরাইলের সঙ্গে ফিলিস্তিনের ভবিষ্যৎ কথিত শান্তি আলোচনায় যুক্তরাষ্ট্রের ভূমিকা কী হবে তা নিয়ে দুই নেতার আলোচনা হয়। এসময় মাহমুদ আব্বাস পরিষ্কারভাবে পুতিনকে জানিয়ে দেন ইসরাইলের সঙ্গে ভবিষ্যৎ আলোচনায় তার দেশ ওয়াশিংটনকে আর মধ্যস্থতাকারী হিসেবে মানবে না।

আব্বাস বলেন, আমরা যুক্তরাষ্ট্রের সঙ্গে আর নেই।  মধ্যস্থতাকারী হিসেবে যুক্তরাষ্ট্রের সঙ্গে আমরা এখন থেকে আর কোনো রকমের সহযোগিতা করবো না। আমরা তাদের কর্মকাণ্ডের বিরুদ্ধে অবস্থান নিয়েছি।

মাহমুদ আব্বাস বলেন, মধ্যপ্রাচ্য বিষয়ক আলোচনার ক্ষেত্রে জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, রাশিয়া ও ইউরোপীয় ইউনিয়নের সমন্বয়ে গঠিত পরিষদের পরিবর্তন চায় তার দেশ এবং এখন থেকে নতুন ও বর্ধিত মধ্যস্থতাকারী চায়। 

এর আগে, জাতিসংঘে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত রিয়াদ মানসুর গত শনিবার বলেছেন, তারা ভবিষ্যতে আলোচনায় চীন ও আরব লীগকে অন্তর্ভুক্ত করতে চান। যুক্তরাষ্ট্রের কর্তৃত্ববাদী আচরণের কারণে তারা এমনটি চিন্তা করছেন।

গত ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফিলিস্তিনের বায়তুল মুকাদ্দাস শহরকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়েছেন। এরপর থেকে ফিলিস্তিনিরা  ক্ষুব্ধ হয়েছেন এবং প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস তখন বলেছিলেন, ভবিষ্যতে ফিলিস্তিন-ইসরাইল আলোচনায় আমেরিকাকে আর মধ্যস্থতাকারী হিসেবে মানবেন না তিনি।

আরও পড়ুন:

এমকে

RTV Drama
RTVPLUS