• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

না ফেরার দেশে আসমা জাহাঙ্গীর

আন্তর্জাতিক ডেস্ক

  ১১ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:০৯

না ফেরার দেশে চলে গেলেন পাকিস্তানের মানবাধিকারকর্মী ও আইনজীবী আসমা জাহাঙ্গীর। রোববার লাহোরে হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে যাওয়ার পর তার মৃত্যু হয়। খবর ডন।

৬৬ বছর বয়সী এই মানবাধিকারকর্মীর মৃত্যুতে শোক জানিয়েছে দেশটির প্রধান বিচারপতি মিয়া সাকিব নিসারসহ আরও অনেকে।

উল্লেখ্য, যেসব পাকিস্তানিরা একাত্তরে নির্যাতিত বাঙালির পক্ষে দাঁড়িয়েছিলেন তাদের মধ্যে অন্যতম ছিলেন আসমা জাহাঙ্গীরের বাবা মালিক গোলাম জিলানী। তিনি ১৯৭১ সালে পশ্চিম পাকিস্তান আওয়ামী লীগের সহ-সভাপতি ছিলেন। ২৫ মার্চ বঙ্গবন্ধুকে গ্রেপ্তারের পর তার মুক্তি দাবিতে জেনারেল ইয়াহিয়াকে খোলা চিঠি লেখেন তিনি। এ কারণে জেলেও যেতে হয়েছিল তাকে।

২০১৩ সালে স্বাধীনতা যুদ্ধে বাংলাদেশের পক্ষে দাঁড়ানো ৬৯ জন বিদেশি বন্ধুকে সম্মাননা দেওয়া হয়। তার মধ্যে যে ১৩ জন ছিলেন পাকিস্তানি ছিলেন, তাদের একজন মালিক গোলাম জিলানী। ওই সময় বাবার সম্মাননা সনদ গ্রহণ করেন তার মেয়ে আসমা জাহাঙ্গীর। মানবাধিকার আন্দোলনের এই নেত্রী বাংলাদেশেও বেশ পরিচিত।

বিশ্ব ব্যাংক ও এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের হয়ে বাংলাদেশ ও পাকিস্তানের বিচারিক সংস্কারের পরামর্শক হিসেবে কাজ করেছেন আসমা জাহাঙ্গীর। জাতিসংঘের বিশেষ দূত হিসেবেও কাজ করেছেন তিনি। পাকিস্তানের উইমেন অ্যাকশন ফোরামের প্রতিষ্ঠাতা সদস্যও ছিলেন ১৯৫২ সালে জন্ম নেয়া আসমা জাহাঙ্গীর।

আরও পড়ুন:

এপি/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নাইক্ষ্যংছড়ি দিয়ে রাতে বাংলাদেশে ঢুকল বিজিপির ৫০ সদস্য
ভারত সিরিজের জন্য বাংলাদেশের দল ঘোষণা
বাংলাদেশের নতুন স্পিন কোচ পাকিস্তানের মুশতাক
বাংলাদেশে পালিয়ে এলো বিজিপির আরও ১২ সদস্য
X
Fresh