• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

তিন বছরে দশ লাখ অভিবাসী নেবে কানাডা

আন্তর্জাতিক ডেস্ক

  ১১ ফেব্রুয়ারি ২০১৮, ১১:০১

আগামী তিন বছরে নতুন ১০ লাখ অভিবাসীকে স্বাগত জানাবে কানাডা। দেশটির ক্ষমতাসীন লিবারেল সরকার এটিকে কানাডার ‘সাম্প্রতিক ইতিহাসে সবচেয়ে অভিলাষী পরিকল্পনা’ হিসেবে বর্ণনা করেছেন। এর ফলে দেশটিতে ২০২০ সাল নাগাদ বার্ষিক অভিবাসী প্রবেশের সংখ্যা বেড়ে দাঁড়াতে পারে তিন লাখ ৬০ হাজারে। যদি এটি বাস্তবায়িত হয় তাহলে এক শতকের বেশি সময়ের মধ্যে কানাডার মোট জনসংখ্যা এক শতাংশ হবেন অভিবাসী।

কানাডার অভিবাসীমন্ত্রী আহমেদ হুসেন এটিকে ‘ঐতিহাসিক’ উল্লেখ করে বলেছেন, সব ক্যাটাগরিতেই লোক নেয়ার শর্ত শিথিল করা হয়েছে।

২০১৭ সালে কানাডার অভিবাসী টার্গেট ছিল তিন লাখ। সেটি চলতি বছর বেড়ে হবে তিন লাখ ১০ হাজার। তবে সর্বশেষ এই ঘোষণার কারণে ওই টার্গেট বেড়ে দাঁড়াতে পারে তিন লাখ ৩০ হাজারে। ২০১৯ সালে দেশটিতে অভিবাসী নেয়ার টার্গেট করা হয়েছে তিন লাখ ৩০ হাজার। যে সংখ্যাটি সর্বোচ্চ সাড়ে তিন লাখে গিয়ে ঠেকতে পারে। আর ২০২০ সালে টার্গেট নির্ধারণ করা হয়েছে তিন লাখ ৪০ হাজার অভিবাসীর, যেখানে সর্বোচ্চ সীমা ধরা হয়েছে তিন লাখ ৬০ হাজার।

স্থায়ীভাবে বসবাসের শর্তও শিথিল করেছে কানাডা সরকার। বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দক্ষ লোকজনের বসবাস ও কাজ করার সুযোগ দিচ্ছে তারা।