• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

শীতকালীন অলিম্পিকে পাশে বসেও কথা বলবে না যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক

  ০৯ ফেব্রুয়ারি ২০১৮, ১৩:২০

শীতকালীন অলিম্পিকের উদ্বোধন অনুষ্ঠান শুরু হচ্ছে আজ ৯ ফেব্রুয়ারি শুক্রবার। এই উদ্বোধন অনুষ্ঠানে পাশাপাশি বসলেও কথা বলবে না যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া। এদিকে অলিম্পিক উপলক্ষে সিউলে এসে হাজির হয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বোন কিম ইয়ো জং। দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা কেসিএনএর বরাত দিয়ে খবর প্রকাশ করেছে দ্য গার্ডিয়ান।

উদ্বোধনী অনুষ্ঠানে দুই দেশের কর্মকর্তাদের পাশাপাশি বসতে দেয়া হবে। তবে মার্কিন ও কোরীয় কর্মকর্তারা আগেই জানিয়ে দিয়েছেন অলিম্পিক আসরে একে অপরের সঙ্গে দেখা করার বা কথা বলার কোনও ইচ্ছা তাদের নেই। ফলে ভিআইপিদের আসন বিন্যাস নিয়ে প্রটোকল ঝামেলায় পড়েছে স্বাগতিক দক্ষিণ কোরিয়া।
--------------------------------------------------------
আরও পড়ুন: দুই চমক নিয়ে ঘোষিত হতে পারে টি-টোয়েন্টির দল
--------------------------------------------------------

দক্ষিণ কোরিয়ার পিয়ংচ্যাংয়ে শুক্রবার উদ্বোধন হতে যাচ্ছে এ বছরের শীতকালীন অলিম্পিক। ‘শান্তির অলিম্পিক’ হিসেবে পরিচিত এটা। তবে শুরুটা দক্ষিণ কোরিয়ার জন্য খুব একটা সুখকর হচ্ছে না। অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে শুক্রবার দক্ষিণ কোরিয়া যাচ্ছেন মাইক পেন্স।

প্রতিনিধি দল নিয়ে এরইমধ্যে সিউলে কিমের বোন ইয়ো জং।

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের উত্তর আমেরিকা বিভাগের মহাপরিচালক চো ইয়ং স্যাম বলেছেন, ‘আমরা কখনই যুক্তরাষ্ট্রের সঙ্গে কথা বলতে চাইনি এবং এখনও চাই না।’ তিনি বলেন, ‘আমরা স্পষ্ট করে বলতে চাই, মার্কিন কর্মকর্তাদের সঙ্গে কথা বলার কোনো ইচ্ছাই আমাদের নেই।’

উল্লেখ্য, দক্ষিণ কোরিয়ায় শীতকালীন অলিম্পিক শুরু হওয়ার একদিন আগে সমর শক্তি প্রদর্শন করেছে উত্তর কোরিয়া। বৃহস্পতিবার সশস্ত্র বাহিনী প্রতিষ্ঠার ৭০তম বার্ষিকী উপলক্ষে সামরিক প্রদর্শনীতে উপস্থিত ছিলেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন।

আরও পড়ুন:

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
ইরানের হামলার জবাব কীভাবে দেবে ইসরায়েল, জানাল যুক্তরাষ্ট্র
X
Fresh