• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

মালদ্বীপে পার্লামেন্ট দখলে নিয়েছে সেনাবাহিনী

আন্তর্জাতিক ডেস্ক

  ০৪ ফেব্রুয়ারি ২০১৮, ১৭:০৫

মালদ্বীপের পার্লামেন্ট ভবন সিলগালা করার পর রোববার দখলে নিয়েছে দেশটির সেনাবাহিনী। একই সঙ্গে দেশটির বিরোধীদলীয় দুই সংসদ সদস্যকে গ্রেপ্তার করেছে।

পার্লামেন্টারি সেক্রেটারি জেনারেলের পদত্যাগের পর দেশটির বিরোধীরা পার্লামেন্টে ঢোকার চেষ্টা করলে সেনাবাহিনী প্রথমে পার্লামেন্ট ভবন ঘিরে ফেলে। খবর চীনের বার্তা সংস্থা শিনহুয়ার।

স্থানীয় গণমাধ্যম জানাচ্ছে, ভারি সামরিক উপস্থিতির মধ্যে কয়েকজন বিরোধী দলীয় নেতাকে পার্লামেন্টে ঢুকতে দেয়া হয়েছে।

পার্লামেন্টারি সেক্রেটারি জেনারেল আহমেদ মোহামেদ রোববার সকালে কোনো কারণ উল্লেখ না করে পদত্যাগ করেন। আগামীকালই চলতি বছরের প্রথম পার্লামেন্ট অধিবেশন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। যেটি নিরাপত্তাজনিত কারণে অনির্দিষ্টকালের জন্য বাতিল করা হয়।

বৃহস্পতিবার দেশটির সুপ্রিম কোর্টের একটি রায়কে ঘিরে মালদ্বীপে নতুন করে রাজনৈতিক সঙ্কট দেখা দেয়। ওই রায়ে সর্বোচ্চ আদালত বন্দি থাকা সব রাজনৈতিক নেতাকে ‍তাৎক্ষণিক মুক্তি দেয়ার আদেশ দেন। এমনকি স্বেচ্ছা নির্বাসনে থাকা সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদকে মুক্তি দেয়ার আদেশ দেন আদালত।

এদিকে আদালত দেশটির বর্তমান প্রেসিডেন্ট আব্দুল্লা ইয়ামিনকে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছেন।

মালদ্বীপের অ্যাটর্নি জেনারেল মোহামেদ অনিল বলেছেন, সরকার প্রেসিডেন্টকে গ্রেপ্তারের বিষয়ে সুপ্রিম কোর্টের আদেশের কপি হাতে পেয়েছে। এটি ‘অসাংবিধানিক’ উল্লেখ করে তিনি বলেছেন, পুলিশ ও সেনাবাহিনী কখনও এ ধরনের কাজ করবে না।

রোববার সকালে অ্যাটর্নি জেনারেল মোহামেদ অনিল যখন এমন কথা বলছিলেন তখন পুলিশ ও সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তারা তার পাশে বসা ছিলেন।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাকরি দিচ্ছে সেনাবাহিনী, আবেদন অনলাইনে
জার্মান সেনাবাহিনীতে মুসলিমদের জন্য ইমাম
মেজর জেনারেল হোসাইন আল মোরশেদ এনএসআইয়ের নতুন ডিজি
বাংলাদেশে ঢুকে পড়ল মিয়ানমারের ৩ সেনা
X
Fresh