logo
  • ঢাকা সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬

যুক্তরাষ্ট্রের সন্ত্রাসী তালিকায় হামাসের ইসমাইল হানিয়াহ

আন্তর্জাতিক ডেস্ক
|  ০১ ফেব্রুয়ারি ২০১৮, ১০:১৬ | আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০১৮, ১০:২৬
হামাস নেতা ইসমাইল হানিয়াহকে ‘সন্ত্রাসী’ হিসেবে তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। বুধবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এটি জানানো হয়। খবর বিবিসি, মিডল ইস্ট আইয়ের।

bestelectronics
পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই বিবৃতিতে বলা হয়েছে, হামাসের সামরিক শাখার সঙ্গে হানিয়াহর গভীর সম্পর্ক রয়েছে। তিনি হামাসের সশস্ত্র সংগ্রামের প্রবক্তা।

বিবৃতিতে আরও বলা হয়েছে, তিনি ইসরায়েলি নাগরিকদের বিরুদ্ধে সন্ত্রাসী হামলার সঙ্গে জড়িত। আর হামাসের সন্ত্রাসী হামলায় ১৭ জন মার্কিনি নিহত হয়েছে।

সন্ত্রাসী তালিকায় হানিয়াহর নাম ওঠার অর্থ হচ্ছে তার ওপর যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। একইসঙ্গে দেশটিতে তার কোনো সম্পদ থাকলে তা বাজেয়াপ্ত করা হবে। যুক্তরাষ্ট্রের কোনো নাগরিক বা কোম্পানি তার সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক রাখতে পারবে না।

ফিলিস্তিনের গাজা উপত্যকা নিয়ন্ত্রণ করা হামাসকে ইতোমধ্যে যুক্তরাষ্ট্র, ইসরায়েল, ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাজ্যের সন্ত্রাসী সংগঠনের তালিকায় অন্তর্ভুক্ত করেছে।

এদিকে হামাস এটিকে অর্থহীন বলে আখ্যায়িত করেছে। এক বিবৃতিতে তারা জানিয়েছে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই সিদ্ধান্ত আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। ইসরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে প্রতিরোধ ও নিজেদের নেতা নির্বাচন করার অধিকার ফিলিস্তিনি জনগণের আছে।

তারা আরও বলেছে, যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্ত ইসরায়েলের দখলদারিত্বের প্রতি পক্ষপাতিত্বপূর্ণ। একইসঙ্গে ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে ইসরায়েলের অপরাধকে বৈধতা দেয়ার শামিল।

ধারণা করা হচ্ছে, এর ফলে ওই অঞ্চলে উত্তেজনা আরও বাড়বে। গেলো বছরের ৬ ডিসেম্বর জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দেয়ার পর থেকেই ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

উল্লেখ্য, ৫৫ বছর বয়সী হানিয়াহকে ২০১৭ সালের মে মাসে হামাসের প্রধান হিসেবে নির্বাচিত করা হয়।

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়