• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে স্লোভেনিয়া

আন্তর্জাতিক ডেস্ক

  ৩১ জানুয়ারি ২০১৮, ১৯:৫৬

ফিলিস্তিনকে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে যাচ্ছে স্লোভেনিয়া। বুধবার এ সংক্রান্ত একটি খসড়া প্রস্তাবে ভোটাভোটি অনুষ্ঠিত হবে। এমন তথ্য দিয়ে খবর প্রকাশ করেছে ইসরাইলি গণমাধ্যম হারেটজ।

দেশটির পররাষ্ট্র বিষয়ক কমিটির সদস্যরা প্রস্তাবের ওপর ভোটাভোটিতে অংশ নেবেন। এরপর প্রস্তাবটি সংসদে পাসের জন্য উপস্থাপন করা হবে।

প্রস্তাবটি পাস হলে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দ্বিতীয় কোনও দেশ ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবে। এর আগে ডেনমার্ক ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে।

খসড়া প্রস্তাবে বলা হয়েছে, দ্য রিপাবলিক অব স্লোভেনিয়া ফিলিস্তিনকে একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবে। আগামী মার্চ কিংবা এপ্রিলে প্রস্তাবটি পার্লামেন্টে উপস্থাপন করা হবে বলে মনে করা হচ্ছে।

খবরে বলা হয়েছে, গত শুক্রবার দেশটির প্রেসিডেন্ট বোরুত পাহোর বার্তা সংস্থা এএফপিকে প্রস্তাবটির বিষয়ে তার বিরোধিতার কথা জানিয়েছেন। তবে তার বিরোধিতা এ ক্ষেত্রে কোনও কাজে আসবে না। কারণ পার্লামেন্টে ক্ষমতাসীন দলের প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা রয়েছে।

উল্লেখ্য, এর আগে চলতি মাসের শুরুতে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানান।

আরও পড়ুন:

এপি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘স্বাধীনতার চেতনা ধ্বংস করার জন্য বিএনপির জন্ম’
ইরানের হামলার জবাব যেভাবে দিতে পারে ইসরায়েল!
গ্লোবাল এন্টারপ্রেনারশিপ বুটক্যাম্পে যোগ দিতে যুক্তরাষ্ট্র গেলেন আস্থা গ্রুপের সিইও
ইরানের ৭২ ঘণ্টার নোটিশের বিষয়টি অস্বীকার যুক্তরাষ্ট্রের
X
Fresh