• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

প্যারিসে বন্যা, ল্যুভর ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক

  ২৭ জানুয়ারি ২০১৮, ১০:৫৮

চলতি বছর ফ্রান্সে গেলো ১০০ বছরের চেয়ে বেশি সময়ের মধ্যে সবচেয়ে বর্ষণমুখর জানুয়ারি। সেখানে অবিরাম বর্ষণের কারণে প্যারিসের সেইন নদীর পানি বেড়ে গেছে। ফলে নদীর তীর ঘেঁষে পর্যটক স্থান ও স্টেশনগুলো থেকে মানুষজনকে সরিয়ে নেয়া হয়েছে। অবিরাম বর্ষণের কারণে ফ্রান্সের রাজধানী প্যারিসে সেইন ও মার্নে নদীর পানি রেকর্ড উচ্চতার দিকে এগোচ্ছে। এসময় শহরের বিভিন্ন অংশে পয়নিষ্কাশনের লাইনে থাকা ইঁদুর বন্যার পানিতে ভেসে গেছে। খবর ইভেনিং স্ট্যান্ডার্ডের।

অনলাইনে পোস্ট করা এক ভিডিওতে দেখা গেছে, বড় রোডেন্ট প্যারিসের রাস্তায় ছোটাছুটি করছে এবং ময়লার বাক্স বেয়ে ওঠার চেষ্টা করছে। এদিকে একটি ফটোতে দেখা গেছে, নটরডেম ক্যাথেড্রালের বাইরে একদল ইঁদুর দৌড়চ্ছে।

সেইন নদী ঘেঁষা সাতটি মেট্রো স্টেশন বন্ধ করে দেয়া হয়েছে। এদিকে এই বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে ল্যুভর জাদুঘরও। জাদুঘর কর্তৃপক্ষ জানিয়েছে, আগামীকাল রোববার পর্যন্ত বন্যার পানি জাদুঘরের ইসলামিক আর্ট বিভাগের নিচের অংশে চলে আসতে পারে। জাদুঘর কর্তৃপক্ষ ইতোমধ্যেই বেজমেন্টে থাকা শিল্পকর্ম সরিয়ে ফেলতে শুরু করেছেন।

বন্যার পানির কারণে সেইন নদীর আশপাশের রাস্তায় চলাচল বন্ধ রয়েছে। আর নদীর পানি বেড়ে যাওয়ায় নৌকা ব্রিজের নিচ দিয়ে যেতে পারছে না। তাই নদী ট্রাফিক পুরোপুরি থমকে আছে। পর্যটকদের সতর্ক থাকতে ও নদীর কাছ থেকে দূরে থাকার আহ্বান জানিয়েছে কর্তৃপক্ষ।

এদিকে গেলো বুধবারের অবিরাম বর্ষণের কারণে ধারণা করা হচ্ছিল ৫০ মিটার উঁচু আর্ক দ্য ট্রাম্ফ স্তম্ভও ক্ষতিগ্রস্ত হতে পারে।
--------------------------------------------------------
আরও পড়ুন: রাশিয়ার বিরুদ্ধে আবারও মার্কিন নিষেধাজ্ঞা
--------------------------------------------------------

পূর্ব প্যারিসে গ্র্যান্ড মোরিন নদীর আশপাশের এলাকায়ও পানি রাস্তা প্লাবিত করেছে। আর রাজধানীর দক্ষিণে ভিলেনুয়োভে-সেইন্ট-জর্জেস এলাকা পানির নিচে তলিয়ে গেছে।

ফ্রান্সের আবহাওয়া অফিসের সর্বশেষ বুলেটিনে বলা হয়েছে, আজ শনিবার সেইন নদীর পানি ২০ ফুট উচ্চতায় উঠতে পারে। যেটি নদীটির স্বাভাবিক লেভেল থেকে ২৩ ফুট বেশি উঁচু।

এর আগে ১৯১০ সালের ‘দ্য গ্রেট ফ্লাড’ এর সময় সেইন নদীর পানি সর্বোচ্চ ২৮ ফুট পর্যন্ত উঠেছিল।

আরও পড়ুন:

এ/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আমিরাতে বন্যা : ৩ ফিলিপাইন নাগরিকের মৃত্যু
বৃষ্টি-বন্যায় বিপর্যস্ত ওমান-আরব আমিরাত
আরব আমিরাতে ভয়াবহ বন্যা, ঢাকামুখী ৯ ফ্লাইট স্থগিত 
মুক্তি পাওয়ায় নাবিকদের বাড়িতে খুশির বন্যা
X
Fresh