• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

ঝড়ের কবলে বিমানের কাঁপাকাঁপি!

আন্তর্জাতিক ডেস্ক

  ২২ জানুয়ারি ২০১৮, ২০:৪৮

ইতালির বোলগনা থেকে জার্মানির ডুসেলডর্ফ বিমানবন্দরে অবতরণ করছিল ইউরোউইং প্যাসেঞ্জার এয়ারক্রাফ্ট। অবতরণের ঠিক আগ মুহূর্তে ঝড়ের কবলে পড়েছিল ওই এয়ারক্রাফ্টটি। ঝড়ের দাপটে বিমানের ডানা বেঁকে প্রায় ভেঙে যাওয়ার মতো অবস্থা।

পরিস্থিতি এমন হয়েছিল যে, রানওয়ের সঙ্গে একেবারে ৯০ ডিগ্রি কোণে অবস্থান করছিল বিমানটি। কিন্তু পাইলটের বুদ্ধিমত্তা এবং অসাধারণ কৌশলে সেই বিমানটি কোনও দুর্ঘটনা ছাড়াই ঠিকঠাক অবতরণ করে। আর সেই দৃশ্য ধরা পড়ে হান্স ভান ডেন হোভেল নামে এক প্লেন স্পটারের ক্যামেরায়। খবর এনডিটিভি।

প্রায় ১২০ কিলোমিটার বেগের হ্যারিকেনের মুখোমুখি হয়েছিল ওই বিমানটি। আর পাইলটের দক্ষতায় বেঁচে গেলো অসংখ্য যাত্রীর প্রাণ।

শখের বশে যারা বিমানের গতিবিধিতে নজরদারি চালান তাদেরকেই এয়ারক্রাফ্ট স্পটার বা প্লেন স্পটার বলা হয়। জার্মানি ও তার পার্শ্ববর্তী অঞ্চলের কয়েকটি বিমান অবতরণের এমনই রুদ্ধশ্বাস ভিডিও নিজের ইউটিউব চ্যানেলে শেয়ার করেছেন জার্মান প্লেন স্পটার হান্স ভান ডেন হোভেল ।গত ১৮ জানুয়ারির এমন বেশ কয়েকটি বিমান অবতরণের ভিডিও ইউটিউবে শেয়ার করেছেন ওই প্লেন-স্পটার। ৯ মিনিটের ওই ভিডিওর ক্যাপশনে হোভেল লিখেছেন, ‘‘কয়েকজন পাইলট অসাধারণ কৌশল দেখিয়েছেন এমন ভয়াবহ পরিস্থিতিতে’। এখন ওই ভিডিওটি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

আরও পড়ুন

এপি / এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাকা ছেড়েছেন কাতারের আমির
দুই দিনের সফরে ঢাকায় কাতারের আমির
বিমানবন্দরে প্রকৌশলী নিহত : বাসচালকের দোষ স্বীকার
বিমানবন্দরে প্রকৌশলী নিহত : সেই বাসচালক গ্রেপ্তার
X
Fresh