• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ভুয়া গণমাধ্যম পুরস্কার ২০১৭ ঘোষণা করলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ জানুয়ারি ২০১৮, ১৩:০১

ভুয়া গণমাধ্যম পুরস্কার ২০১৭ ঘোষণা করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার তিনি এ পুরস্কার ঘোষণা করেন। খবর ইন্ডিপেনডেন্ট।

গত এক বছর ধরে ট্রাম্প সম্পর্কে অসংখ্য ‘ভিত্তিহীন’ ও ‘মিথ্যা খবর’ প্রচারিত হয়েছে। ওই সাংবাদিক এবং সংবাদমাধ্যমগুলোকে এ পুরস্কারে ‘সম্মানিত’ করেছেন ট্রাম্প।

ট্রাম্পের অভিনব এ পুরস্কারের তালিকায় প্রথমে রয়েছে নিউইয়র্ক টাইমস, দ্বিতীয় এবিসি নিউজ ও তৃতীয় সিএনএন। এরপরের অবস্থানে রয়েছে ওয়াশিংটন পোস্ট, টাইম ম্যাগাজিন ও নিউজ উইক।

মার্কিন প্রশাসনের দাবি, ট্রাম্প-বিরোধী প্রায় ৯০ শতাংশ খবরই মিথ্যা। বুধবার রিপাবলিকান দলের অফিসিয়াল ওয়েবসাইটে সেই তালিকা আপলোড করা হয়েছে। পুরস্কার ঘোষণা করার পরপরই ওই ওয়েবসাইট ক্র্যাশ করে। মার্কিন গণমাধ্যম ছাড়াও দশজন ব্যক্তিকে এ পুরস্কারে ‘সম্মানিত’ করা হয়েছে।

ট্রাম্পের অ্যাওয়ার্ড তালিকায় রয়েছেন নোবেল বিজয়ী অর্থনীতিবিদ পল ক্রুগম্যান। প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প নিরঙ্কুশ জয় পাওয়ার পর নিউইয়র্ক টাইমসের এ প্রবন্ধ লেখক বলেছিলেন, ট্রাম্পের জয়ে যুক্তরাষ্ট্রে অর্থনীতির আর উন্নতি হবে না।

ট্রাম্প দাবি করেছেন, তার আমলেই ডাউ জোনস (মার্কেট ইনডেক্স) সর্বোচ্চ রেকর্ডে পৌঁছেছে।

এরপরে রয়েছেন এবিসির প্রবীণ সাংবাদিক ব্রায়ান রসের ‘ট্রাম্প-রাশিয়া সংযোগের ভুয়া’ খবর। যার জেরে রসকে এক মাস কোনো বেতন ছাড়া সাসপেন্ড হতে হয়। ‘ভুয়া গণমাধ্যম পুরস্কার’ ঘোষণার পর মার্কিন প্রেসিডেন্ট টুইট করে জানান, অসৎ এবং দুর্নীতিগ্রস্ত গণমাধ্যম এসব খবর প্রচার করলেও অনেক ভালো সাংবাদিক রয়েছেন, তাদের আমি সম্মান করি এবং তাদের ভালো খবরের জন্য আমেরিকা গর্ববোধ করে।

আরও পড়ুন

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শাকিব খানের জন্মদিনে জায়েদের নতুন ঘোষণা
‘ইসরায়েলি ভাস্করের পুরস্কার নিয়ে গণহত্যাকে সমর্থন করেছেন ড. ইউনূস’
প্রেডিক্ট এবং উইন গিফটস প্রতিযোগিতার পুরস্কার বিতরণ
অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি দল ঘোষণা বিসিবির
X
Fresh