• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

‘আত্মঘাতী বোমা হামলা হারাম’

আন্তর্জাতিক ডেস্ক

  ১৭ জানুয়ারি ২০১৮, ১৩:১১

আত্মঘাতী বোমা হামলাকে হারাম ঘোষণা করে ফতোয়া জারি করেছেন পাকিস্তানের প্রভাবশালী প্রায় দুই হাজার ওলামা। সম্প্রতি নিষিদ্ধ ঘোষিত কয়েকটি সন্ত্রাসবাদী সংগঠনের আত্মঘাতী হামলায় পাকিস্তানে সাধারণ মানুষ হতাহত হওয়ার হার বেড়ে যাওয়ার প্রেক্ষিতে এই ফতোয়া দেয়া হলো। খবর পাকিস্তান টুডের।

মঙ্গলবার শীর্ষ আলেমদের ফতোয়া সম্বলিত ‘পেহগাম-ই-পাকিস্তান’ নামক বইয়ে দেশটির এক হাজার আটশ ৩৯ জন ওলামা স্বাক্ষর করেছেন।

ওই ফতোয়ায় বলা হয়েছে, আত্মঘাতী হামলাকারী, নির্দেশদাতা ও প্রশিক্ষকদের সত্যিকারের ইসলামি স্পিরিটে বিদ্রোহী হিসেবে বিবেচনা করা হয়। সেখান বলা হয়, এ ধরনের অপরাধীদের বিরুদ্ধে পাকিস্তান সরকারের পদক্ষেপ নেয়ার অধিকার রয়েছে।

--------------------------------------------------------
আরও পড়ুন: ব্রিটেনে এক শরণার্থীর গল্প...
--------------------------------------------------------

ওই ফতোয়ায় আরও বলা হয়েছে, ইসলামের নামে যুদ্ধ ও জিহাদ ঘোষণা করার অধিকার একমাত্র রাষ্ট্রেরই রয়েছে। যারা নিজেদের চিন্তাধারা চাপিয়ে দিতে চায় তারাই বিশ্বে বিশৃঙ্খলা সৃষ্টির জন্য দায়ী।

পাকিস্তানের ভেতর অস্ত্র নিয়ে লড়াইও ইসলামিক আইনে (শরিয়াহ) নিষিদ্ধ বলে ওই ফতোয়ায় বলা হয়।

পাকিস্তানে কোনো একটি বিষয়ে বিভিন্ন সম্প্রদায়ের মানুষ একমত হওয়া বিরল একটি ঘটনা। তাই ১৯৭৩ সালের সংবিধানের পর এই দ্বিতীয় কোনো বড় ধরনের ইস্যুতে বিভিন্ন মত-পথ-গোত্রের মানুষ একমত হওয়ার ঘটনা ঘটলো।

এদিকে এ ফতোয়াকে খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। কারণে এতে এমন সব আলেমদের ফতোয়া রয়েছে যারা নিষিদ্ধ সংগঠনগুলোকে সমর্থন করতেন বলে অভিযোগ রয়েছে। এতে স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছেন সাম্প্রদায়িকতার দায়ে নিষিদ্ধ সংগঠন ‘আহলে সুন্নাত ওয়াল জামাতের’ মুহাম্মাদ আহমাদ লুধিয়ানভী ও আওরঙ্গজেব ফারুকি।

এছাড়া স্বাক্ষর করেছেন হামিদ-উল হক। তার বাবা মরহুম সালিম-উল হক ‘ফাদার অব আফগান তালেবান’ খ্যাত। পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর পেশওয়ারে সালিমের মাদ্রাসাতেই আফগান তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমর পড়াশোনা করেন।

আরও পড়ুন

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতীয় হৃদয়ে প্রাণ বাঁচল পাকিস্তানি তরুণীর
বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই : পাকিস্তানের প্রধানমন্ত্রী
দক্ষিণ আফ্রিকায় ডাকাতের হামলায় বাংলাদেশি ব্যবসায়ী নিহত
হামাসের অবস্থানগুলোতে হামলা চালাতে অগ্রসর হচ্ছে ইসরায়েলি বাহিনী
X
Fresh