• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

৩৫ বছর পর সৌদিতে সিনেমা প্রদর্শিত

আন্তর্জাতিক ডেস্ক

  ১৬ জানুয়ারি ২০১৮, ১৮:৫০

রক্ষণশীল দেশ সৌদি আরবে দীর্ঘ ৩৫ বছর সিনেমা প্রদর্শনে নিষেধাজ্ঞা ছিল। তবে রোববার প্রথমবারের সেখানে একটি সিনেমা প্রদর্শন করা হয়। আরব নিউজ জানাচ্ছে, শিশুদের জন্য সিনেমা হলে একটি চলচ্চিত্র প্রদর্শন করা হয়। খবর আরব নিউজের।

দেশটিতে সাম্প্রতিক যে সংস্কার চলছে এরই অংশ হিসেবে সিনেমা হলে এই চলচ্চিত্র প্রদর্শন করা হলো। এর আগে কনসার্ট ও কমেডি শোতে অংশগ্রহণ, মেয়েদের গাড়ি চালাতে দেয়াসহ নতুন করে সিনেমা হলগুলোতে চলচ্চিত্র দেখার অনুমতি দিয়েছে সরকার। তবে মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলো যেন সৌদি আরবের নৈতিক মূল্যবোধের বাইরে না যায় সেদিকেও খেয়াল রাখা হবে। আগামী মার্চ মাসের শুরুতেই প্রথম স্থায়ী সিনেমা হল চালু হবে।

বর্তমানে সরকার জেদ্দায় কিছু অস্থায়ী সিনেমা হলে প্রজেক্টর, লাল গালিচা ও একটি পপকর্ন মেশিন দিয়ে সহযোগিতা করছে।

--------------------------------------------------------
আরও পড়ুন: যুক্তরাষ্ট্রে ইহুদিদের ছাড়িয়ে যাচ্ছে মুসলিমরা
--------------------------------------------------------

সপ্তাহব্যাপী এই চলচ্চিত্র প্রদর্শন আয়োজন করেছে ‘সিনেমা ৭০’ নামের একটি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটির মালিক মামদোহ সেলিম বলেন, সিনেমা হল বানানোর জন্য এখন পর্যন্ত আমাদের হাতে পর্যাপ্ত অবকাঠামো নেই। আমরা চেষ্টা করছি বিকল্প কোনো স্থানে অস্থায়ী সিনেমা হল বানানোর। গত বছরের ১১ ডিসেম্বরে সিনেমা প্রদর্শনের আইন পাশ হওয়ার প্রেক্ষিতে এবং মূল সিনেমা শুরু করার লক্ষ্যেই প্রথমে শিশুদের জন্য অ্যানিমেটেড সিনেমা মুক্তি দিচ্ছি।

১৯৮০ সালের শুরুর দিকে ধর্মীয় নেতাদের চাপের কারণে সৌদি আরবে সিনেমা হলে গিয়ে চলচ্চিত্র দেখা এবং পুরুষ ও নারীর সঙ্গে অবাধ মেলামেশাকে নিরুৎসাহিত করা হয়। কিন্তু ৩২ বছর বয়সী সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান দেশের অর্থনীতির আকার আরো বড় করতে এবং তেলের ওপর নির্ভরশীলতা কমাতে ওইসব বিধিনিষেধ তুলে নিচ্ছেন।

রোববার ‘দ্য ইমোজি’সিনেমা প্রদর্শিত হয় এই অস্থায়ী হলে। স্বপরিবারে সিনেমা দেখে আসার পর ২৮ বছর বয়সী সুলতান আল ওতাইবি বলেন, সৌদির নাগরিকরা এখন ঘরে বসে থেকে চলচ্চিত্র দেখার চেয়ে সিনেমা হলে গিয়ে দেখতে পেরে অনেক খুশি। এটি আমাদের জন্য খুবই ভালো হবে এবং প্রতি সপ্তাহের একঘেয়েমি কাজ থেকে কিছুটা মুক্তি মিলবে।

আগামী ২০৩০ সালের মধ্যে ২ হাজার পর্দা ও তিনশটি হল নিয়ে একটি সিনেমা শিল্প গড়ে তুলবে সৌদি সরকার। যা দেশের অর্থনীতিতে ৯০ বিলিয়ন রিয়েল ও ৩০ হাজার লোকের জন্য স্থায়ী কর্মক্ষেত্র তৈরিতে অবদান রাখবে।

আরও পড়ুন:

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রভাসের নতুন সিনেমার স্বত্ব বিক্রি হলো যত টাকায়
নাবালকেরা সামাজিকমাধ্যম ব্যবহার করতে পারবে না
সেতু থেকে খাদে পড়ে ৪৫ বাসযাত্রীর মৃত্যু, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু 
শিশু অপহরণ করে বিক্রি করতো চক্রটি
X
Fresh