• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ট্রাম্পের মধ্যপ্রাচ্য শান্তি প্রচেষ্টা ‘শতাব্দীর সেরা থাপ্পড়’

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৫ জানুয়ারি ২০১৮, ১১:২৯

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যপ্রাচ্য শান্তি প্রচেষ্টাকে ‘শতাব্দীর সেরা থাপ্পড়’ হিসেবে বর্ণনা করেছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। ফিলিস্তিনের নেতাদের সঙ্গে এক বৈঠকে তিনি জোর দিয়ে বলেন, জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করায় তিনি যুক্তরাষ্ট্রের কোনো মধ্যস্থতাই আর মানবেন না।

রোববার ফিলিস্তিনের রামাল্লায় এ বিষয়ে সিদ্ধান্ত নিতে ফিলিস্তিনের বিভিন্ন নেতাদের সঙ্গে বৈঠকে বসেন মাহমুদ আব্বাস। সেখানে আব্বাস বলেন, ‘দ্য ডিল অব দ্য সেঞ্চুরি হলো স্লাপ অব দি সেঞ্চুরি। আর আমরা এটা মানছি না। আমি বলছি কোনো অসলো নেই। ইসরায়েল অসলো শেষ করে দিয়েছে।’

--------------------------------------------------------
আরও পড়ুন:নেদারল্যান্ডসের ট্রেন এখন শতভাগ বায়ুচালিত
--------------------------------------------------------

১৯৯৫ সালে অসলো চুক্তির ভিত্তিতেই মূলত ইসরায়েল-ফিলিস্তিন শান্তি প্রক্রিয়া শুরু হয়।

এর আগে প্রেসিডেন্ট ট্রাম্প হুঙ্কার দেন যদি ফিলিস্তিন শান্তি আলোচনা প্রত্যাখ্যান করে তাহলে আর্থিক সহায়তা বন্ধ করে দেয়া হবে।

গেলো বছরের ৬ ডিসেম্বর অবিভক্ত জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ঘোষণা দেয় ট্রাম্প। তখন মার্কিন দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে সরিয়ে নেয়ার ঘোষণাও দেন তিনি।

এরই ধারাবাহিকতায় মধ্যপ্রাচ্যে বিশেষ করে ওই অঞ্চলে নতুন করে অস্থিরতা দেখা দেয়। ফিলিস্তিন মুক্তি আন্দোলনের সংগঠন হামাস তৃতীয় ইন্তিফাদা ঘোষণা করে।

ওই ঘোষণার পর যুক্তরাষ্ট্র মধ্যস্থতাকারী হিসেবে তাদের নিরপেক্ষ অবস্থান হারিয়েছে বলে মনে করে ফিলিস্তিন।

পরে জেরুজালেম ইস্যুতে জাতিসংঘে ভোটাভুটিও অনুষ্ঠিত হয়। জাতিসংঘের সাধারণ পরিষদে ভোটাভুটিতে ট্রাম্পের ওই সিদ্ধান্তকে অবৈধ হিসেবে অভিহিত করা হয়। নিন্দা জানায় ফ্রান্স, ব্রিটেন ও জার্মানিসহ বিশ্বের অনেক দেশ। অন্যদিকে মিশরে ওই ইস্যুতে আরব লীগের জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানেও ট্রাম্পের ওই সিদ্ধান্তের প্রতিবাদ জানানো হয়।

আরও পড়ুন:

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ক্রিকেট-ফুটবলকে টপকে দেশসেরার খেতাব অ্যাথলেটিকসের
বর্ষসেরা ক্রীড়াবিদের তালিকায় শান্ত, ইমরানুর ও রাকিব
দেশসেরার তালিকায় ৪৩তম গণ বিশ্ববিদ্যালয়
জালালের মন্তব্যকে সেরা জোকস বললেন সালাউদ্দিন
X
Fresh