• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

শান্তির ভাগিদার দু’জন, নোবেল পেলেন একজন!

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৮ অক্টোবর ২০১৬, ০৯:২৫
কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস ও ফার্ক বিদ্রোহী নেতা রদ্রিগো লোন্দোনিও তিমোশেঙ্কো

এ বছর শান্তি প্রতিষ্ঠার জন্য নোবেল পুরস্কার দেয়া হয়েছে কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোসকে। এক শান্তি চুক্তির মাধ্যমে প্রায় ৫২ বছরের রক্তাক্ত সংঘাতের ইতি টেনেছেন তিনি। তবে এর জন্য অনন্য কৃতিত্ব রয়েছে ফার্ক বিদ্রোহী নেতা রদ্রিগো লোন্দোনিও তিমোশেঙ্কোরও। তিনিও এ শান্তির ভাগিদার।

নোবেল শান্তি পুরস্কারের সম্ভাব্য তালিকায় তাদের দু’জনের নাম ছিল। কিন্তু শেষ পর্যন্ত পুরস্কার জিতে নিলেন হুয়ান ম্যানুয়েল সান্তোস। রদ্রিগো লোন্দোনিওকে দেয়া হয়নি এ পুরস্কারের ভাগ।

চার বছরের আলোচনার পর ফার্ক বিদ্রোহীদের সঙ্গে শান্তিচুক্তি করায় ম্যানুয়েল সান্তোসের প্রশংসা করেছে নোবেল কমিটি। তার এ শান্তি উদ্যোগের স্বীকৃতি হিসেবেই নোবেল পুরস্কার প্রদানের জন্য বাছাই করা হয়েছে বলেও জানায় কমিটি। কেননা, কলম্বিয়ায় ৫২ বছরের ওই সংঘাত ২ লাখ ৬০ হাজার মানুষের প্রাণ কেড়ে নিয়েছিল।

তবে এক গণভোটে কলম্বিয়ার জনগণ শান্তিচুক্তিটির বিপক্ষে রায় দেয়। এরপরও ম্যানুয়েল সান্তোসকে পুরস্কার দেয়ার মধ্য দিয়ে কলম্বিয়ার জনগণের প্রতি অসম্মান করা হচ্ছে না বলেও উল্লেখ করে নরওয়ের নোবেল কমিটি।

চলতি বছর রেকর্ড সংখ্যক ব্যক্তি ও প্রতিষ্ঠানকে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়। মোট ৩৭৬ প্রতিযোগীর মধ্যে ছিল ২২৮ ব্যক্তি এবং ১৪৮টি সংগঠনের নাম। মনোনয়ন তালিকা অনুযায়ী পুরস্কারের দৌড়ে এগিয়ে থাকা ব্যক্তি ও প্রতিষ্ঠানের মধ্যে রাশিয়ার মানবাধিকার কর্মী সোভেতলানা গানুশকিনা, ইরানের পরমাণু চুক্তির দুই কারিগর যুক্তরাষ্ট্রের জ্বালানিমন্ত্রী আর্নেস মনিজ এবং ইরানের আণবিক সংস্থার প্রধান আলী আকবর সালেহী, সিরিয়ার ‘হোয়াইট হেলমেটস’, জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল, পোপ ফ্রান্সিস, গ্রিক দ্বীপবাসী, কলম্বিয়ার ফার্ক বিদ্রোহী নেতা রদ্রিগো লোন্দোনিও তিমোশেঙ্কোর নাম ছিল।

১৯০১ সাল থেকে শান্তিতে নোবেল পুরস্কার প্রদান করা হচ্ছে। এবারেরটিসহ এ পর্যন্ত এ ক্যাটাগরিতে ৯৭টি নোবেল পুরস্কার ঘোষণা করা হয়েছে। নোবেল পুরস্কারের চারটি ক্যাটাগরির বিজয়ী সুইডিশ নোবেল কমিটি ঘোষণা করলেও শান্তিতে নোবেল পুরস্কারের ঘোষণা দেয় নরওয়ে কমিটি।

এপি/ এস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh