• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

রাশিয়া ভ্রমণ পুনর্বিবেচনা করতে পরামর্শ মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের

আন্তর্জাতিক ডেস্ক

  ১১ জানুয়ারি ২০১৮, ২৩:৪৮

যুক্তরাষ্ট্রের নাগরিকদের ভ্রমণের জন্য বিপদজনক দেশগুলোর তালিকায় রয়েছে রাশিয়া।

২০১৮ সালে বিশ্বের কোন কোন দেশে ঘুরতে যাওয়া যুক্তরাষ্ট্রের নাগরিকদের জন্য ঝুঁকির হতে পারে, দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় হতে প্রকাশ করা এমন তালিকায় রয়েছে রাশিয়াও। গোয়েন্দা রিপোর্টের ভিত্তিতে এই তালিকা তৈরি করা হয়।

প্রতি বছর গড়ে প্রায় আড়াই লাখ মার্কিন নাগরিক রাশিয়ায় ঘুরতে যান। এই বছর দেশটি যাবার আগে নাগরিকদের পুনর্বিবেচনা করার পরামর্শ দেয়া হয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে।

ইউএসএ টুডে’র এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের নাগরিকরা রাশিয়ার আইন প্রয়োগকারীসহ অন্য কর্মকর্তাদের দ্বারা হয়রানি, দুর্ব্যবহার ও চাঁদাবাজির শিকার হন। যুক্তরাষ্ট্রের নাগরিকসহ বিদেশিদের দ্বৈত নাগরিকতায়ে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

এতে আরো বলা হয়েছে, ইউএস মিশনে রাশিয়ান সরকারি কর্মকর্তাদের সংখ্যা কমায় যুক্তরাষ্ট্র সরকার রাশিয়ায় নিজস্ব নাগরিকসেবা কমিয়েছে। সন্ত্রাসীরা যেকোনো সময় রাশিয়াকে বিপদজনক করে তুলতে পারে। তারা অপ্রত্যাশিতভাবে আক্রমণ করে। জনপ্রিয় পর্যটন কেন্দ্রগুলোতে হঠাৎ করেই ধর্মঘট শুরু হতে পারে।

তালিকা প্রকাশের পর রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, এই ধরনের ভীতি প্রদর্শন, যুক্তরাষ্ট্রের কৌশল। এতে দুইটি দেশের মধ্যে দূরত্ব আরো বাড়বে।

কে/এসজে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্র থেকে আরও ১৩০ কোটি ডলারের অস্ত্র কিনছে ইসরায়েল
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
X
Fresh