• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

লিবীয় উপকূলে নৌকাডুবিতে ৯০ শরণার্থীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

  ১১ জানুয়ারি ২০১৮, ১৩:২৯

ভূমধ্যসাগরের লিবীয় উপকূলে নৌকাডুবিতে ৯০ থেকে ১শ শরণার্থী নিখোঁজ হয়েছেন। গত মঙ্গলবার রাতে দেশটির নৌবাহিনী একথা জানিয়েছে। খবর আল জাজিরার।

লিবিয়ান কোস্টগার্ডের মুখপাত্র আইয়ুব কাসেম বলেন, নৌকাটি ডুবে যাওয়ার সময় এতে শতাধিক আরোহী ছিলেন। এর মধ্যে উদ্ধারকর্মীরা শুধুমাত্র ১৭ জন শরণার্থীকে নৌকার ভাঙ্গা অংশ আকড়ে ধরে পড়ে থাকতে দেখেছে।

তিনি আরও বলেন, খোম নগরীর অদূরে নৌকাটি ডুবে যায়। নগরীটি লিবিয়ার রাজধানী থেকে প্রায় ১শ কিলোমিটার পূর্বে অবস্থিত।

রাজ উদ্ধারকর্মীরা কয়েকজন নারীসহ মাত্র ১৭ জনকে উদ্ধার করতে পেরেছে। নৌকাডুবির কয়েক ঘণ্টা পর সাহায্যকারীরা ঘটনাস্থলে পৌঁছে।

অপর একটি খবরে জানা যায়, দেশটির কোস্টগার্ড লিবিয়ার রাজধানী ত্রিপলির পশ্চিমে অবস্থিত জাউইয়া’র দুইটি নৌকা থেকে ২৭৯ জন শরণার্থীকে উদ্ধার করে। এদের মধ্যে ১৯ জন নারী এবং ১৭ জন শিশু ছিল। তাদের বেশিরভাগই আফ্রিকান দেশগুলো থেকে এসেছে। উদ্ধারকৃতদের মধ্যে ১৭ জন নারী ও শিশু রয়েছে। খারাপ আবহাওয়ার কারণে উদ্ধার তৎপরতা ব্যাহত হচ্ছে বলে জানান তিনি।

জাতিসংঘ ভূমধ্যসাগরকে পৃথিবীর সবচেয়ে প্রাণঘাতী সীমান্ত বলে অভিহিত করেছে। গত বছর উত্তর আফ্রিকা থেকে ইউরোপ আসার পথে ৩ হাজার ১শ ১৬ জন শরণার্থী মারা যান। এর মধ্যে লিবিয়ার সমুদ্র উপকূলটি ট্রানজিটের জন্য বহুল ব্যবহৃত।

কেএইচ/এমকে

আরও পড়ুন

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চবির শাটল ট্রেনে কাটা পড়ে কিশোরের মৃত্যু
গলায় জীবন্ত কৈ মাছ আটকে কৃষকের মৃত্যু
সীতাকুণ্ডের ঝরনায় পর্যটকের মৃত্যু
ঝালকাঠিতে ১৪ মৃত্যু : বৌভাতে আর যাওয়া হলো না তাদের
X
Fresh