• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

‘নারী পেটানোর স্বাধীনতা পুরুষের থাকা উচিত’

আন্তর্জাতিক ডেস্ক

  ১০ জানুয়ারি ২০১৮, ২২:৪৩

নারীদের মারার অধিকার পুরুষদের আছে। ক্ষেত্রবিশেষে মারাও উচিত। এমন মন্তব্য করলেন জনপ্রিয় ফরাসি অভিনেত্রী ক্যাথরিন দেন্যুভ। খবর বিবিসি।

বুধবার বিবিসি’র এক প্রতিবেদনে বলা হয়, সাম্প্রতিক যৌন কেলেঙ্কারির ঘটনায় অভিনেত্রী ক্যাথরিন দেন্যুভসহ ফ্রান্সের ১০০ জন নারী ‘অনৈতিকতা’ প্রসঙ্গে একটি খোলা চিঠি লিখেছেন। চিঠিটি মঙ্গলবার ফ্রান্সের পত্রিকা লা মঁদে প্রকাশিত হয়েছে। ওই চিঠিতেই ক্যাথরিন এ মন্তব্য করেন।

হলিউডের প্রযোজক হার্ভে ওয়েনস্টেইনের বিরুদ্ধে সম্প্রতি যৌন হয়রানির অভিযোগ ওঠার পর সারা বিশ্বে ঘটে যাওয়া যৌন হয়রানির ঘটনাগুলো সামনে চলে আসছে। যেসব নারী ও পুরুষ যৌন হয়রানির শিকার হয়েছেন, তারা সামাজিক যোগাযোগের মাধ্যমে হ্যাশট্যাগ ‘#মি টু’ দিয়ে সেই তিক্ত অভিজ্ঞতার কথা প্রকাশ করছেন। নারীরা হার্ভে ওয়েনস্টেইনের বিরুদ্ধে ধর্ষণসহ যৌন হয়রানির বেশ কিছু অভিযোগ করেছেন। অভিযোগকারীদের মধ্যে অ্যাঞ্জেলিনা জোলি, গিনেথ প্যালট্রো, নাতাশিয়া মালথে ও রোজ ম্যাকগোয়ানের মতো তারকারা রয়েছেন। যদিও হার্ভে সব অভিযোগ অস্বীকার করে বলেছেন, সম্মতি ছাড়া তিনি কারো সঙ্গে শারীরিক সম্পর্ক করেননি।

ক্যাথরিনসহ ফ্রান্সের ১০০ জন নারীর সই করা ওই খোলা চিঠিতে বলা হয়েছে, অপরাধের জন্য পুরুষদের খুব লঘু শাস্তি দেয়া হয়। যদি তারা কর্মক্ষেত্রে কোনো নারীকে অপ্রত্যাশিতভাবে স্পর্শ করেন বা চুম্বন দেন, তাহলে তাদের সর্বোচ্চ শাস্তি হিসেবে কর্মক্ষেত্র থেকে বের করে দেয়া হয়।

চিঠিতে বলা হয়েছে, ধর্ষণকে অপরাধ হিসেবে গণ্য করা হয়। কিন্তু কাউকে উত্ত্যক্ত বা বিরক্ত করাটা গণ্য করা হয় না। এ ছাড়া পুরুষেরা ভদ্রভাবে তা করে না। বিশ্বে এখন এ ধরনের একটি ‘অনৈতিকতা’ চালু হয়ে গেছে। আর এটাই মানুষের মানসিকতায় গেঁথে দেয় যে নারীরা ক্ষমতাহীন এবং সব সময় তারাই এসবের শিকার হবেন।

চিঠিতে আরো বলা হয়, ‘আমরা এই নারীবাদের ভেতরে নিজেরা নিজেদের স্বীকৃতি দিই না। এ কারণেই কেউ ক্ষমতার অপব্যবহারের সুযোগ নেয়। যার কারণে পুরুষ ও যৌনতার প্রতি ঘৃণাবোধ সৃষ্টি হয়।’

চিঠিতে সই করা ১০০ নারীর মধ্যে ক্যাথরিন দেন্যুভ বেশ জনপ্রিয়। বাকিদের মধ্যে আছেন অভিনেত্রী ক্রিস্টিন বয়স, সাংবাদিক এলিজাবেথ লেভি, ব্রিজিত লাহাইয়ে, লেখক ও সাময়িকী সম্পাদক ক্যাথরিন মিলেট। এ ছাড়া অন্যরা তেমন জনপ্রিয় নন।

প্রতিবেদনে বলা হয়, ক্যাথরিনদের এই খোলা চিঠি প্রকাশ হওয়ার পর থেকে ফ্রান্স জুড়ে বিতর্ক শুরু হয়েছে। বুধবার দেশটির ৩০ জন নারীবাদী ওই চিঠির বিরোধিতা করে একটি বিবৃতি দিয়েছেন। সামাজিক যোগাযোগের মাধ্যমে অনেকেই ওই চিঠির ব্যাপারে ক্ষোভ প্রকাশ করেছেন।

উল্লেখ্য, ৭৪ বছর বয়সী ক্যাথরিন দেন্যুভ অস্কার মনোনয়নপ্রাপ্ত অভিনেত্রী। ১৯৫৭ সালে শুরু করে এখন পর্যন্ত তিনি শতাধিক সিনেমায় অভিনয় করেছেন।

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পাথরঘাটায় শূকরের কামড়ে নারীসহ আহত ৫
সীমান্তে হতাহতের ঘটনা প্রমাণ করে সার্বভৌমত্ব চরম সংকটে : ফখরুল
সুন্দরী প্রতিযোগিতায় প্রথম সৌদি নারী রুমি
‘দেশকে ভালোবাসতে হলে বঙ্গবন্ধু সম্পর্কে জানতে হবে’ 
X
Fresh