• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

রয়টার্সের দুই সাংবাদিকের বিরুদ্ধে অভিযোগ গঠন

আন্তর্জাতিক ডেস্ক

  ১০ জানুয়ারি ২০১৮, ১৮:৪৮

রোহিঙ্গাদের নিয়ে সংবাদ প্রকাশ করার ইস্যুতে মিয়ানমারে গ্রেপ্তার রয়টার্সের দুই সাংবাদিকের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে মিয়ানমার প্রসিকিউটর। স্থানীয় সময় বুধবার ইয়াঙ্গুনের একটি আদালতে এ অভিযোগ গঠন করা হয়েছে। খবর রয়টার্স।

কো ওয়া লোন (৩১) এবং কায়াও সোয়ে ও (২৭) নামে এ দুই সাংবাদিককে গত ১২ ডিসেম্বর সন্ধ্যায় ইয়াঙ্গুন থেকে গ্রেপ্তার করা হয়।

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর সেনাবাহিনীর নির্যাতন নিয়ে তারা কিছু দলিল জোগাড় করেছিলেন। সে জন্য তাদের অফিসিয়াল সিক্রেটস আইনে গ্রেপ্তার করা হয়। রয়টার্সের সাংবাদিক হলেও দুজনই মিয়ানমারের নাগরিক। ওই দুই সাংবাদিক বলেছেন, তারা কোনো ভুল করেননি।

রয়টার্স জানায়, তাদের দুই রিপোর্টারকে ১২ ডিসেম্বর সন্ধ্যায় ডিনারের কথা বলে ডেকে নিয়ে পুলিশ গ্রেপ্তার করেছিল। এরপর তাদের বিরুদ্ধে অফিসিয়াল সিক্রেটস অ্যাক্টয়ের আওতায় অভিযোগ করা হয়।

মিয়ানমারে ১৯২৩ সালে প্রণীত ওই আইনের আওতায় আটক ব্যক্তি দোষি সাব্যস্ত হলে তার ১৪ বছরের কারাদণ্ডের বিধান রয়েছে।

উল্লেখ্য, মিয়ানমারের রাখাইনে নতুন করে শুরু হওয়া রোহিঙ্গা সংকটের কারণে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গার সংখ্যা দাঁড়িয়েছে ৬ লাখের বেশি। এই সংকটের স্থায়ী সমাধানে কূটনৈতিক তৎপরতা বাড়ানোর ওপর জোর দিচ্ছেন বিশেষজ্ঞরা। পাশাপাশি বাস্তুচ্যুতদের সহায়তায় আন্তর্জাতিক সাহায্য আরো বাড়ানো দরকার বলে মনে করছে স্বেচ্ছাসেবী সংস্থাগুলো।

এপি/এমকে

আরও পড়ুন

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh