• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

উত্তর-দক্ষিণ কোরিয়ার মধ্যে উচ্চ পর্যায়ের আলোচনা শুরু

আন্তর্জাতিক ডেস্ক

  ০৯ জানুয়ারি ২০১৮, ১১:২৯

উত্তর ও দক্ষিণ কোরিয়া অলিম্পিকে সহযোগিতা এবং সামগ্রিক সম্পর্ক কিভাবে উন্নত করা যায় সে বিষয়ে উচ্চ পর্যায়ের আলোচনা শুরু করেছে। দুই বছরের মধ্যে প্রথমবারের মতো ৯ জানুয়ারি মঙ্গলবার এই আলোচনা বসলো উত্তর ও দক্ষিণ কোরিয়া। খবর বিবিসি।

সীমান্তে দুই দেশের সুরক্ষিত অসামরিক এলাকার মধ্যে অবস্থিত পানমুনজম গ্রামে অনুষ্ঠিত হচ্ছে ওই আলোচনা।

দক্ষিণ কোরিয়ার একীভূতকরণ মন্ত্রণালয় জানিয়েছে, উত্তর কোরিয়া গত শুক্রবার সকালে একটি বার্তা পাঠিয়েছে, যাতে বলা হয়েছে- অলিম্পিকে সহযোগিতা এবং সামগ্রিক সম্পর্ক কিভাবে উন্নত করা যায় সে বিষয়ে আলোচনার জন্য দক্ষিণ কোরিয়া, সীমান্ত গ্রাম পানমুনজমে আলোচনার যে প্রস্তাব দিয়েছে তা গ্রহণ করেছে উত্তর কোরিয়া।

উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে যেকোন সংলাপকে কোরিয়ান উপদ্বীপে সম্পর্ক উন্নয়নে একটি ইতিবাচক পদক্ষেপ হিসেবে দেখা হয়। যা ওই অঞ্চলের সামগ্রিক স্থিতিশীলতার জন্য অবদান রাখে।

উল্লেখ্য, ২০১৫ সালের ডিসেম্বরে সর্বশেষ দুই কোরিয়ার মধ্যে আলোচনা অনুষ্ঠিত হয়েছিল। পিয়ংইয়ংয়ের ছোড়া রকেট ও পারমাণবিক পরীক্ষার প্রতিক্রিয়ায় সিউল কেয়াসং শিল্প এলাকার একটি যৌথ অর্থনৈতিক প্রকল্প বাতিল করার পর দুই কোরিয়ার সম্পর্কে অবনতি ঘটে। এর পরপরই উত্তর কোরিয়া দক্ষিণের সঙ্গে টেলিফোনসহ সব ধরণের যোগাযোগ বন্ধ করে দেয়।

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভোটগ্রহণ শেষ, কিছুক্ষণের মধ্যেই গণনা শুরু
ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী : অর্থমন্ত্রী
ভাষানটেক পুনর্বাসন প্রকল্পের কাজ পুনরায় শুরুর বিষয়ে বৈঠক
ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু
X
Fresh