• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ঝিমিয়ে পড়েছে ইরানের বিক্ষোভ, অসংখ্য গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক

  ০৭ জানুয়ারি ২০১৮, ১৩:৩৪

ইরানের কয়েকটি শহরে শুক্রবার রাতে নতুন করে সরকার-বিরোধী বিক্ষোভ হয়েছে। কিন্তু স্থানীয় লোকজনের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বিক্ষোভ ঝিমিয়ে পড়েছে। বিভিন্ন প্রদেশে বিপ্লবী গার্ড বাহিনীকে পাঠানোর পরই বিক্ষোভ কমে আসতে শুরু করে। খবর বিবিসি, রয়টার্স।

অন্যদিকে চলছে ব্যাপক ধরপাকড়। খবরে জানা যাচ্ছে, এ পর্যন্ত ইরানে ১ হাজার ৭শ লোককে গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্যে অন্তত ৯০ জন ছাত্র। অনেককে তাদের বাড়ি থেকে ধরে নিয়ে যাওয়া হয়েছে। এদের অন্তত ১০ জন কোথায় আছে সে সম্পর্কে তেমন কোন খবর পাওয়া যাচ্ছে না।

জিনিসপত্রের মূল্যবৃদ্ধি এবং দুর্নীতির বিরুদ্ধে এ বিক্ষোভ শুরু হলেও পরে তা সরকার-বিরোধী বিক্ষোভে পরিণত হয়। বিক্ষোভকারীরা ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনির ছবিও পোড়ায়। তবে বিপ্লবী গার্ড বাহিনী এরই মধ্যেই ঘোষণা করেছে, ‘রাষ্ট্রদ্রোহিতা’পরাজিত হয়েছে।

যেছাত্রদেরকে গ্রেপ্তার করা হয় তাদের অনেকেই বিশ্ববিদ্যালয়ের ছাত্র। তেহরান বিশ্ববিদ্যালয়ের ভাইস-প্রেসিডেন্ট বলেছেন, গ্রেপ্তার হওয়া ছাত্ররা কোথায় আছে তা জানতে একটি কমিটি গঠন করা হয়েছে।

তিনি বলেন, যত তাড়াতাড়ি সম্ভব তাদের মুক্তির জন্য কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা হবে।

দু'দিন আগেই ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর প্রধান মেজর জেনারেল মোহাম্মদ আলি জাফারি বলেন, ‘রাষ্ট্রদ্রোহিতার' পরাজয় হয়েছে।’

উল্লেখ্য, ডিসেম্বরের শেষ সপ্তাহে বিক্ষোভ শুরু হবার পর থেকে এ পর্যন্ত ২২ জন লোক নিহত হয়েছে।

এপি/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh