• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ওয়াশিংটনে নিযুক্ত রাষ্ট্রদূতকে তলব ফিলিস্তিনের

আন্তর্জাতিক ডেস্ক

  ০১ জানুয়ারি ২০১৮, ১২:১২

যুক্তরাষ্ট্রে নিয়োজিত রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছে ফিলিস্তিন কর্তৃপক্ষ। তাকে ‘আলোচনার’ জন্য ডেকে পাঠানো হয়েছে বলে জানিয়েছে তারা। খবর বিবিসির।

কিছুদিন আগে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বীকৃতির পর ফিলিস্তিনে যুক্তরাষ্ট্র বিরোধী মনোভাব বাড়ছে।

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে নতুন করে সহিংসতাও শুরু হয়েছে।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ঘোষণা দিয়েছেন, প্রেসিডেন্ট ট্রাম্পের ঘোষণার পর ইসরায়েল-ফিলিস্তিন সংকটের ব্যাপারে যুক্তরাষ্ট্রের কোনো প্রস্তাবই তিনি মানবেন না।

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন স্বীকৃতির পর গাজা ও পশ্চিম তীরে নতুন করে সহিংসতা ছড়িয়ে পড়েছে। এরই মধ্যে সেখানে অন্তত ১৩জন নিহত হয়েছেন।

মার্কিন ওই স্বীকৃতি প্রত্যাহারের আহ্বান জানিয়ে একটি প্রস্তাবও গ্রহণ করেছে জাতিসংঘের সাধারণ পরিষদ। যে প্রস্তাবে জেরুজালেম প্রশ্নে কোনো একক দেশের সিদ্ধান্ত ‘অকার্যকর’ ও ‘বাতিলযোগ্য’ বলে গ্রহণ করা হয়।

এমন পরিপ্রেক্ষিতেই যুক্তরাষ্ট্রে পিএলও রাষ্ট্রদূত হুসাম জমলতকে ডেকে পাঠালেন ফিলিস্তিন পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল মালিকি।

এর আগে রোববার প্রেসিডেন্ট আব্বাস বলেন, জেরুজালেম হচ্ছে ফিলিস্তিনি জনগণের চিরস্থায়ী রাজধানী। যদিও একই দাবি করে থাকে ইসরায়েলও।

উল্লেখ্য, ১৯৬৭ সালে জর্ডানের কাছ থেকে পূর্ব জেরুজালেম দখল করে নেয় ইসরায়েল। এরপর পুরো শহরটিকে নিজেদের রাজধানী হিসেবে দাবি করে যা ইসরায়েল-ফিলিস্তিন সংঘর্ষের অন্যতম কারণ। যদিও এই দাবিকে কখনই স্বীকৃতি দেয়নি আন্তর্জাতিক সম্প্রদায়।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অবশেষে যুদ্ধবিরতির আলোচনায় নেতানিয়াহুর অনুমোদন
‘ইসরায়েলি ভাস্করের পুরস্কার নিয়ে গণহত্যাকে সমর্থন করেছেন ড. ইউনূস’
গাজায় নিহত বেড়ে ৩২ হাজার ৪৯০
গাজায় গণহত্যা চলছেই, যুদ্ধবিরতির প্রস্তাব মানছে না ইসরায়েল
X
Fresh