• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

উত্তর কোরিয়ায় চীনের তেল সরবরাহ হতাশাজনক: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক

  ২৯ ডিসেম্বর ২০১৭, ১৩:১০

চীন গোপনে উত্তর কোরিয়ায় তেল সরবরাহ করছে বলে অভিযোগ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার এক টুইট বার্তায় এমন অভিযোগ করেন তিনি। ওই টুইট বার্তায় তিনি লেখেন, এ কাজের সময় চীনকে হাতেনাতে ধরা হয়েছে। খবর সিএনএনের।

বৃহস্পতিবার ট্রাম্প তার টুইটে লেখেন, হাতেনাতে ধরা–চীন উত্তর কোরিয়ার কাছে তেল বিক্রি করছে জেনে হতাশ হয়েছি। এভাবে যদি চলতে থাকে তাহলে উত্তর কোরিয়া সমস্যার বন্ধুত্বপূর্ণ সমাধান কখনোই হবে না।

সম্প্রতি দক্ষিণ কোরিয়ার মিডিয়া জানায়, চীনের জাহাজ থেকে উত্তর কোরিয়ার জাহাজে তেল সরবরাহ করা হচ্ছে এমন বেশ কিছু ছবি স্যাটেলাইটে ধরা পড়েছে।

তবে ওই সংবাদের প্রেক্ষিতেই প্রেসিডেন্ট ট্রাম্প এ ধরনের টুইট করেছেন কিনা তা জানা যায়নি।

এদিকে হোয়াইট হাউস ও মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের কর্মকর্তারাও প্রেসিডেন্ট ট্রাম্পের এ টুইটের কারণ সম্পর্কে কিছু জানাতে পারেননি।

গত নভেম্বরে যুক্তরাষ্ট্রের অর্থ বিভাগ জানায়, জাতিসংঘের নিষেধাজ্ঞা এড়াতে সাগরে জাহাজ থেকে জাহাজে তেলজাতীয় পদার্থ গ্রহণের চিন্তা করছে উত্তর কোরিয়ার কোম্পানিগুলো। এসময় অর্থ বিভাগ দক্ষিণ কোরিয়ার এ সংক্রান্ত প্রকাশিত কিছু ছবিও ব্যবহার করে।

উল্লেখ্য, পারমাণবিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোয় উত্তর কোরিয়ার ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা রয়েছে। তবে চীন উত্তর কোরিয়ার সবচেয়ে ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত। উত্তর কোরিয়া সংকট সমাধানে চীনের ভূমিকা খুবই গুরুত্ব বলে মনে করা হয়।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ডিএনসিসির সঙ্গে চীনের আনহুই প্রদেশের সমঝোতা স্মারক সই
বিশ্ববাজারে কমলো জ্বালানি তেলের দাম
ঢাকা সফরে আসছে চীনের দুই প্রতিনিধিদল
রাজধানীতে চীনের মেডিকেল শিক্ষার্থীর আত্মহত্যা
X
Fresh