• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

৬ দিনের মধ্যে ইউনেস্কো ছাড়ছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক

  ২৪ ডিসেম্বর ২০১৭, ২২:১৪

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো থেকে বেরিয়ে যাবে ইসরায়েল। বলেছেন দেশটির প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

রোববার দেশটির মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠকের শুরুতে একথা বলেন তিনি।

বেঞ্জামিন নেতানিয়াহু বলেন, গত সপ্তাহের শেষ দিকে ইউনেস্কো থেকে ইসরায়েলের নাম প্রত্যাহার করে নিতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছি।

তিনি আরো বলেন, আমি মনে করি যে যুক্তরাষ্ট্র ও আমাদের প্রতি পক্ষপাতদুষ্ট, একতরফা ও অযৌক্তিক মনোভাবের কারণে সংগঠনটি থেকে বেরিয়ে যাওয়া প্রয়োজন।

ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানিয়েছেন, নতুন বছর শুরু হবার আগেই অর্থাৎ আগামী ছয়দিনের মধ্যেই প্রত্যাহারপত্র পাঠানো হবে।

চলতি বছরের শুরুতে ইউনেস্কো পশ্চিম তীরের হেবরনের ওল্ড টাউনকে মুসলিম, ইহুদি ও খ্রিস্টান তীর্থযাত্রীদের পবিত্র স্থান হিসেবে ফিলিপাইনের ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসেবে স্বীকৃতি দেয়। এর জেরে দেশটিতে ব্যাপক প্রতিবাদ কর্মসূচি পালিত হয়।

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণার পর জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ব্যাপক সমালোচনার মধ্যেই ইসরায়েলের প্রধানমন্ত্রী ইউনেস্কো থেকে নিজের দেশকে গুটিয়ে নেয়ার তথ্য জানালেন।

উল্লেখ্য, গত অক্টোবর মাসে ইসরায়েলের বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগ তুলে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেস্কো থেকে বের হয়ে যাওয়ার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। ২০১৮ সালের ৩১ ডিসেম্বর থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে তখন জানানো হয়।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh