• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

মার্কিন-থাই যৌথ সামরিক মহড়ায় মিয়ানমারকে আমন্ত্রণ

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৪ ডিসেম্বর ২০১৭, ১৫:৩৫

আগামী বছরের ফেব্রুয়ারি মাসে যুক্তরাষ্ট্র ও থাইল্যান্ডের একটি যৌথ সামরিক মহড়ায় যোগ দেয়ার আমন্ত্রণ পেয়েছে মিয়ানমার। ‘কোবরা গোল্ড’ নামের ওই মহড়ায় পর্যবেক্ষক হিসেবে যোগ দেয়ার বিষয়টি জানিয়েছে যুক্তরাষ্ট্র। খবর রয়টার্স, প্রেসটিভি ও মিয়ানমার টাইমসের।

পেন্টাগনের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল ক্রিস্টোফার লোগান আজ রোববার এ তথ্য জানিয়েছেন।

ওই কর্মকর্তা বলেছেন, বার্ষিক এ মহড়ায় যোগ দেয়ার জন্য মিয়ানমারকে আমন্ত্রণ জানিয়েছে থাইল্যান্ড। তিনি দাবি করেছেন, মিয়ানমারের সেনারা মহড়ার শুধু মানবিক সহায়তা ও দুর্যোগ ব্যবস্থাপনা অংশে পর্যবেক্ষক হিসেবে থাকবে।

এমন সময় মিয়ানমারকে ওই মহড়ায় আমন্ত্রণ জানানো হলো যখন রাখাইনে দেশটির সেনাবাহিনীর ভূমিকা বিশ্বজুড়ে প্রশ্নবিদ্ধ অবস্থায় রয়েছে।

এদিকে থাই রাজকীয় সামরিক বাহিনীর একজন শীর্ষ কর্মকর্তা রোহিঙ্গা ইস্যুর দিকে ইঙ্গিত করে বলেছেন, কখনো এ বিষয় নিয়ে আলোচনা করবেন না। ওই ইস্যু থেকে আমরা আলাদা। আমরা প্রশিক্ষণ, শিক্ষা ও সামরিক সহযোগিতার ওপর জোর দিচ্ছি। আমাদের ইচ্ছা যে মিয়ানমারের সামরিক বাহিনী এ মহড়ায় যোগ দিক।

থাই ওই সামরিক কর্মকর্তা আরো বলেন, ওটা হচ্ছে রাজনীতি। আমরা সেনা। আর এটা একটা সামরিক মহড়া।

তবে মিয়ানমারের সেনাবাহিনীর পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

ওই মহড়ায় সিঙ্গাপুর, জাপান, দক্ষিণ কোরিয়া, ইন্দোনেশিয়া এবং মালয়েশিয়া যোগ দেবে। আরো ১৩টি দেশ পর্যবেক্ষক হিসেবে থাকবে।

গেলো ২৫ আগস্ট রাখাইনে সেনা অভিযানের পর ছয় লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। এ ঘটনায় মিয়ানমার সেনাবাহিনী ও রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চির ভূমিকা বিশ্ব সম্প্রদায়ের সমালোচনার মুখে পড়ে।

এ/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh