• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ওয়ার্ল্ড ভিশন-অ্যাকশন এইড সহ পাকিস্তানে বন্ধ হচ্ছে ২৭ এনজিও

আরটিভি অনলাইন ডেস্ক

  ২২ ডিসেম্বর ২০১৭, ২২:৪২

অনুমোদন নেই এমন কাজ করার অভিযোগ এনে ২৭টি আন্তর্জাতিক বেসরকারি সংস্থাকে ৯০ দিনের মধ্যে কার্যক্রম বন্ধের নির্দেশ দিয়েছে পাকিস্তান। তবে এনজিওগুলোর কাছে পাঠানো নোটিশে কারণ উল্লেখ করা হয়নি।

দেশটির স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তালাল চৌধুরী বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, এনজিওগুলো তাদের আওতার বাইরে কাজ করছিল এবং সেসব কাজের অনুমতি তাদের নেই। তবে তিনি কোনো নির্দিষ্ট উদাহরণ দিতে রাজি হননি।

তিনি বলেন, এনজিওগুলো সব টাকা প্রশাসনিক কাজে খরচ করে। যেসব কাজ তারা করে বলে জানিয়েছিল, তা না করে এমন কাজ করছিল যার জন্য তাদের অনুমোদন বাতিল করা হয়েছে। জেনে, না জেনে তারা পাকিস্তানের জাতীয় স্বার্থবিরোধী কাজ করছিল।

তালিকায় নাম থাকা এনজিওগুলোর সঙ্গে যোগাযোগ করেছিল রয়টর্স । এর মধ্যে যারা উত্তর দিয়েছে তারা সরকারের কারণ না জানানোর বিষয়টি নিশ্চিত করেছে। এছাড়া ৬৩টি আন্তর্জাতিক সহায়তা সংস্থার সংগঠন পাকিস্তান হিউম্যানিটেরিয়ান ফোরাম এর ১১টি সংস্থা সরকারের নির্দেশ পেয়েছে। তবে এতে কারণ উল্লেখ নেই৷ সব সংস্থাই আপিল করার সিদ্ধান্ত নিয়েছে।

১৯৯৭ সাল থেকে পাকিস্তানে কাজ করছে প্ল্যান ইন্টারন্যাশনাল। প্রায় ১৬ লক্ষ শিশুকে সহায়তা করছে বলে জানিয়েছে এনজিওটি। মন্ত্রণালয়ের চিঠির ব্যাপারে সংস্থাটি বলেছে, তারা আপিল করবে।

প্ল্যান ইন্টারন্যাশনাল ছাড়াও চিঠি পাওয়া অন্য প্রতিষ্ঠানগুলোর মধ্যে আছে অ্যাকশন এইড, ওয়ার্ল্ড ভিশন, পাথপাইন্ডার ইন্টারন্যাশনাল, ড্যানিশ রিফিউজি কাউন্সিল, অক্সফাম নোভিব, মেরি স্টোপস।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তিন দিনের সফরে ইরানের প্রেসিডেন্ট পাকিস্তানে 
পররাষ্ট্রমন্ত্রীর স‌ঙ্গে পাকিস্তানের হাইক‌মিশনারের সাক্ষাৎ
ভারত-পাকিস্তান সিরিজ প্রসঙ্গে রোহিতের সঙ্গে সুর মেলালেন আফ্রিদি
স্ত্রীকে টয়লেট ক্লিনার খাওয়ানোর অভিযোগ তুললেন ইমরান
X
Fresh