• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

রাখাইনে গণকবর খুঁজে পেয়েছে মিয়ানমার সেনাবাহিনী

আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ ডিসেম্বর ২০১৭, ১৫:৩৯

মিয়ানমার সেনাবাহিনী সোমবার জানিয়েছে, তারা রাখাইনের একটি গ্রামে গণকবর খুঁজে পেয়েছে। এ ঘটনায় তারা তদন্তও শুরু করেছে বলে জানিয়েছে দেশটির শক্তিশালী সেনাবাহিনী। খবর রয়টার্সের।

মিয়ানমারের সেনাপ্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্লেইং বলেছেন, রাখাইনের রাজধানী সিতয়ে থেকে ৩০ মাইল উত্তরে ইন দিন গ্রামের কবরস্থানে অনেকগুলো মৃতদেহ খুঁজে পেয়েছে সেনাবাহিনী। ফেসবুকে সেনাবাহিনী একটি বিবৃতি পোস্ট করে তিনি এটি জানিয়েছেন। তবে গণকবরটিতে কতজনের মৃতদেহ খুঁজে পাওয়া গেছে সেটি ওই পোস্টে বলা হয়নি।

মিয়ানমার সেনাবাহিনী বলছে, নিরাপত্তা বাহিনী এ ঘটনায় প্রাথমিকভাবে একটি তদন্ত শেষ করেছে। তারা বলছে, মানুষকে হত্যা ও মাটিচাপা দেয়া হচ্ছে এমন তথ্যের ভিত্তিতে এই তদন্ত চালানো হয়।

বার্তা সংস্থা রয়টার্স সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল মিয়াত মিন ওও’র সঙ্গে যোগাযোগ করেছে। তবে তিনি এ বিষয়ে বিস্তারিত তথ্য দিতে অস্বীকৃতি জানিয়েছেন।

গেলো ২৫ আগস্ট যখন রোহিঙ্গা বিদ্রোহীরা রাখাইনের ৩০টি নিরাপত্তা চৌকিতে হামলা চালায়। এর জাবাবে সেনাবাহিনী অত্যন্ত কঠোর, পরিকল্পিত ও ধ্বংসাত্মক উপায়ে জবাব দেয়া শুরু করে। সেনাবাহিনীর এই অভিযানে এখন পর্যন্ত ৬ লাখের বেশি রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে পালিয়ে এসেছে। বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার মতে হত্যা করা হয়েছে ৬ থেকে ৭ হাজার মানুষ। আর এসময় ধর্ষণের শিকার হয়েছেন কয়েক হাজার নারী।

এ/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মিয়ানমার থেকে দেশে ফিরলেন ১৭৩ বাংলাদেশি
মিয়ানমারের রাখাইনে সংঘাত, টেকনাফে এসে পড়লো গুলি
মিয়ানমারে আটকে পড়াদের ২৪ এপ্রিল ফিরিয়ে আনা হবে : পররাষ্ট্রমন্ত্রী
পালিয়ে আসা ২৮৫ সীমান্তরক্ষীকে ফেরত নিচ্ছে মিয়ানমার
X
Fresh