• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন ১৮ মার্চ

আন্তর্জাতিক ডেস্ক

  ১৭ ডিসেম্বর ২০১৭, ০৯:২১

আগামী বছরের ১৮ মার্চ রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। রুশ সংসদের উচ্চকক্ষ ফেডারেশন কাউন্সিল এ সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে। রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাসের বরাত দিয়ে এমন খবর প্রকাশ করেছে সিএনএন।

২০ ডিসেম্বরের মধ্যে নির্বাচনের তারিখ ঘোষণা নিয়ে ফেডারেশন কাউন্সিলের রেজ্যুলেশন গেজেট আকারে প্রকাশ করা হবে বলে জানিয়েছে দেশটির নির্বাচন কমিশন।

রাশিয়ার প্রধান নির্বাচন কমিশনের প্রেস বিভাগ জানিয়েছে, রাসিসকায়া গাজেতা ও পার্লামেন্টস্কায়া গাজেতা নামের দুটি পত্রিকায় নির্বাচনের তারিখ প্রকাশের পর আনুষ্ঠানিকভাবে নির্বাচনী প্রচারণা শুরু হবে।

১৮ মার্চের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হতে ইতোমধ্যে ২৩ জন ইচ্ছা প্রকাশ করেছেন বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার ইয়েল্লা তামফিলোভা।

কয়েকদিন আগেই বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নেয়ার ঘোষণা দিয়েছেন। ওইসময় দেশটির রাজনৈতিক দল ও সুশীল সমাজের সমর্থনও চেয়েছেন তিনি।

ইউনাইটেড রাশিয়া দলের হয়ে ২০১২ সালে প্রেসিডেন্ট নির্বাচনে জয় লাভ করেন পুতিন। রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ বর্তমানে এই দলের সভাপতি। স্বতন্ত্র প্রার্থী হওয়ার কারণ, পুতিন হয়তো মনে করছেন যে নির্দিষ্ট একটি দলের প্রার্থী হয়ে নির্বাচনে অংশ নিলে অধিকাংশ ভোটারের সমর্থন তিনি পাবেন না।

রাশিয়ার একটি মতামত জরিপে দেখা গেছে, শতকরা ৮০ ভাগ রাশিয়ান আগামী নির্বাচনে পুতিনের প্রতি সমর্থন ব্যক্ত করেছে।

এ/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইউক্রেনে রাশিয়ার হামলায় নিহত ১৭, শিশুসহ আহত ৬০
ইরানের প্রতিরক্ষা ব্যবস্থায় রাশিয়ার অস্ত্র
মুখ খুলল রাশিয়া
দ্বিতীয় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে সম্মত বাংলাদেশ-রাশিয়া
X
Fresh