• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

সৌদি আরবে বাড়ছে জ্বালানি তেলের দাম

আন্তর্জাতিক ডেস্ক

  ১৫ ডিসেম্বর ২০১৭, ১৮:২২

রাজস্ব সংকটের কারণে এবার জ্বালানি তেলের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। বর্ধিত মূল্য আগামী জানুয়ারি থেকে কার্যকর হবে। আর্থিক প্রতিষ্ঠান ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, আভ্যন্তরীণ বাজারে পেট্রোল ও জেট ফুয়েলের দাম বাড়াবে সৌদি আরব। জ্বালানি খাতে ভর্তুকি হ্রাস ও অর্থনীতি শক্তিশালী করতে এ উদ্যোগ নেয়া হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, সৌদি আরবে পেট্রোলের দাম প্রায় ৮০ শতাংশ বাড়ানো হবে। পাশাপাশি জেট ফুয়েলের দাম বাড়িয়ে আন্তর্জাতিক দামের সমপরিমাণ করা হবে। অন্যান্য ধরনের জ্বালানি ও বিদ্যুতের শুল্কও ধাপে ধাপে বাড়ানো হবে।

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কমার কারণে কয়েক বছর ধরেই রাজস্ব সংকটসহ অর্থনৈতিক মন্দা চলছে সৌদি আরবে। তাই এ পদক্ষেপ নেয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে এ বিষয়ে সরকারের কোনো ভাষ্য পাওয়া যায়নি।

সৌদি আরবের রাজস্ব আয়ের ৯০ শতাংশই আসে জ্বালানি তেল রপ্তানি থেকে। কিন্তু দাম ক্রমান্বয়ে ৫০ ডলারেরও নিচে নেমে যাওয়ায় দেশটির রাজস্ব আয়ে ধস নামে। এ অবস্থায় যুবরাজ মোহাম্মদ বিন সালমান অর্থনৈতিক সংস্কারের ঘোষণা দিয়েছেন। এর অংশ হিসেবেই জ্বালানি তেলে দেয়া বিপুল অঙ্কের ভর্তুকি ক্রমান্বয়ে তুলে নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এ/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্ববাজারে কমলো জ্বালানি তেলের দাম
জ্বালানি তেলের দামে দুঃসংবাদ
বিশ্ববাজারে বেড়েই চলেছে জ্বালানি তেলের দাম
জ্বালানি তেলের দাম কমলো
X
Fresh