• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

সু চি’র খেতাব প্রত্যাহার করল ডাবলিন সিটি কাউন্সিল

আন্তর্জাতিক ডেস্ক

  ১৪ ডিসেম্বর ২০১৭, ১২:৩৪

'ফ্রিডম অব ডাবলিন সিটি' অ্যাওয়ার্ডের তালিকা থেকে ভোট দিয়ে অং সান সু চি'র নাম অপসারণ করলেন আয়ারল্যান্ডের ডাবলিন শহরের কাউন্সিলররা।

সু চি'কে এই খেতাব দেয়ার প্রতিবাদে গত মাসে পপ তারকা বব গেল্ডফ তার 'ফ্রিডম অব ডাবলিন' পুরস্কার ফিরিয়ে দেন। খবর বিবিসি।

রাখাইনে রোহিঙ্গা মুসলিমদের ওপর চালানো অত্যাচার উপেক্ষা করার অভিযোগ করা হয়েছে সু চি'র বিরুদ্ধে। সাম্প্রতিক সহিংসতা এড়াতে ৫ লক্ষেরও বেশি মানুষ বাংলাদেশে আশ্রয় নিয়েছেন।

আয়ারল্যান্ডের সরকারি বার্তাসংস্থার তথ্য অনুযায়ী, ৬২ জন কাউন্সিলরের মধ্যে সু চি'কে তালিকা থেকে অপসারণের পক্ষে ভোট দেন ৫৯ জন। এর আগে নভেম্বরে সু চি'র 'ফ্রিডম অব দি সিটি' খেতাব প্রত্যাহার করে নেয় ইংল্যান্ডের অক্সফোর্ড সিটি কাউন্সিল।

সু চি পড়াশোনা করেছেন অক্সফোর্ডের সেন্ট হিউ'স কলেজে। সেখান থেকেও তার ছবি সরিয়ে ফেলা হয়।

উল্লেখ্য, এদিকে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে রোহিঙ্গাদের বিষয়ে এক সেমিনার। বিশ্বখ্যাত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এই সেমিনারে হত্যা, ধর্ষণ, লুণ্ঠন ও গণহত্যার মুখে বিতাড়িত মিয়ানমারের রোহিঙ্গা নাগরিকদের সমস্যা মোকাবিলায় পদক্ষেপসমূহ তুলে ধরেন বাংলাদেশ সরকারের পররাষ্ট্রসচিব মো. শহীদুল হক। বার্মিংহামে বাংলাদেশ সহকারী হাইকমিশনের উদ্যোগে সম্প্রতি এই সেমিনার অনুষ্ঠিত হয়। ডা. ফজলে রাব্বী চৌধুরীর নেতৃত্বে অক্সফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ সোসাইটি এই সেমিনারের বিষয়ে জনসংযোগ করে।

এপি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ক্রিকেট-ফুটবলকে টপকে দেশসেরার খেতাব অ্যাথলেটিকসের
ফের এফএ কাপের ফাইনালে সিটি
জোরেশোরে চলছে কারওয়ান বাজার সরিয়ে নেওয়ার কাজ (ভিডিও)
দ্বিতীয় মেয়াদে আইএসইউর উপাচার্য ড. আব্দুল আউয়াল
X
Fresh