• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

শরীরের বাইরে হৃৎপিণ্ড, অস্ত্রোপচারে বেঁচে গেলো শিশু

আন্তর্জাতিক ডেস্ক

  ১৪ ডিসেম্বর ২০১৭, ১০:১৬

ভেনলোপ হোপ উইলকিনস। যুক্তরাজ্যে বিরল এক সমস্যা নিয়ে জন্ম নেয় ২১ দিন বয়সী এই শিশু। যার হৃৎপিণ্ড শরীরে বাইরে। চিকিৎসকরা প্রাথমিক অবস্থায় হতবাক হয়ে যান এ ঘটনায়। পরে সফল অস্ত্রোপচারে বেঁচে যায় শিশুটি। খবর সিএনএন।

এ নিয়ে চিকিৎসকরা জানান, বিশ্বে এ ঘটনা বিরল হলেও একেবারেই যে হয় না তা নয়। আর এমন সমস্যায় আক্রান্ত শিশুদের বেঁচে থাকার সম্ভাবনাও বেশ কম। ১০ লাখ শিশুর মধ্যে বিশ্বে দুই-একটা এমন ঘটনা দেখা যায়।

তিন সপ্তাহ আগে সিজারিয়ানের মাধ্যমে জন্ম হয় ভেনলোপ হোপ উইলকিনসের। সিজারিয়ানের মাধ্যমে শিশুটি ভূমিষ্ঠ হওয়ার পর চিকিৎসকরা দেখেন শিশুটির শরীরের বাইরে তার হৃদপিণ্ড। এই বিরল শারীরিক অবস্থাকে ডাক্তারি ভাষায় বলা হয় এক্টোপায়া কর্ডিস। কিন্তু হৃৎপিণ্ড শরীরের বাইরে থাকলে শিশুটি বাঁচবে না। তাই চিকিৎসকরা তাকে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন।

যুক্তরাজ্যের লেইসেস্টারে গ্লেনফিল্ড হাসপাতালে সম্প্রতি অস্ত্রোপচার করে তার হৃৎপিণ্ড বুকের ভেতরে স্থাপন করা হয়েছে। এ অস্ত্রোপচার সহজে সফল হয় না। কিন্তু চিকিৎসকরা শিশুটির এ অস্ত্রোপচারে সফল হয়েছেন।

ব্রিটিশ চিকিৎসকরা জানান, এরকম অবস্থা খুবই বিরল। মায়ের গর্ভে শিশুর শরীর সম্পূর্ণভাবে গঠিত না হওয়ার ফলেই এমনটি ঘটে। এ অবস্থায় বুকের ভেতর থেকে পুরো হৃদপিণ্ড বা অর্ধেক শরীরের বাইরে বেরিয়ে আসে। আর এতে শিশুর বেঁচে থাকার সম্ভাবনা খুব কম থাকলেও এবার তা হয়নি। শিশুটি দিব্যি বেঁচে আছে।

এপি / এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মেরিট স্কলারশিপ নিয়ে পড়ুন যুক্তরাজ্যে, পাবেন ৫০০০ পাউন্ড
উত্তপ্ত পরিস্থিতিতে ইসরায়েলকে যে পরামর্শ দিল যুক্তরাজ্য
অভিবাসন প্রত্যাশীদের যে দুঃসংবাদ দিল যুক্তরাজ্য
টিকটক ট্রলে দুর্বিষহ যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশি নারীদের জীবন
X
Fresh