• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বাড়িতে শৌচাগার না থাকলে বেতন বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক

  ১০ ডিসেম্বর ২০১৭, ১৮:৩৯

ভারতে বেশকিছু রাজ্যের গ্রামাঞ্চলে উন্মুক্ত স্থানে মলত্যাগ সাধারণ ঘটনা। নারীরাও এর বাইরে নয়। অধিকাংশ পরিবারেই নেই নিরাপদ শৌচাগার। এ অবস্থায় শৌচাগার নির্মাণ ও ব্যবহারে ঝাড়খণ্ড রাজ্য সরকারের পক্ষ থেকে জনগণের প্রতি বহুবার আহ্বান জানানো হলেও তাতে কাজ হয়েছে খুবই কম। এবার ওই রাজ্য সরকার নিয়েছে ভিন্ন পদক্ষেপ। বাড়িতে শৌচাগার না থাকলে বেতন বন্ধ। খবর আনন্দ বাজার।

কোনো সরকারি স্কুল শিক্ষকের বাড়িতে শৌচাগার না থাকলে তার বেতন বন্ধের সিদ্ধান্ত নিয়েছে ঝাড়খণ্ড রাজ্য সরকার। আপাতত রাজধানী রাঁচীতে এ ব্যবস্থা কার্যকর করা হবে।

দেশটির গণমাধ্যম সূত্রে জানা গেছে রাঁচীতে সরকারি কোনো শিক্ষকের বাড়িতে শৌচাগার না থাকলে তিনি চলতি মাসের বেতন পাবেন না।

ঝাড়খণ্ডের শিক্ষামন্ত্রী নীরা যাদব জানিয়েছেন, দ্রুত রাজ্যের সবস্থানে এ নিয়ম চালু করা হবে। শিক্ষকদের দেখে এবার শিক্ষার্থীরাও তাদের অভিভাবকদের নিজ নিজ বাড়িতে শৌচাগার তৈরি করতে বলবে বলে আশা প্রকাশ করেন তিনি।

রাঁচীর ডিসি মনোজ কুমার জানান, কোনো শিক্ষকের বাড়িতে শৌচাগার না থাকলে তিনি খোলা জায়গায় মলত্যাগ না করার শিক্ষা কীভাবে দেবেন?

তিনি আরো জানান, রাজ্যের মুখ্যসচিব রাজবালা বর্মার দপ্তর থেকে এরইমধ্যে এ সংক্রান্ত নির্দেশ তাদের কাছে পৌঁছেছে। শুধু সরকারি স্কুলের শিক্ষক নন, প্রশিক্ষক, অঙ্গনওয়াড়ি কর্মীও ওই নিয়মের আওতায় পড়বেন। বাড়িতে শৌচাগার না থাকলে বন্ধ হবে তাদেরও বেতন।

এপি/জেবি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফাঁকা বাড়িতে প্রেমিককে ডেকে ফেঁসে যান অনন্যা
এক বাড়িতে হামলা চালিয়ে ৩৬ জনকে হত্যা ইসরায়েলের
প্রেমিকের বাড়িতে প্রেমিকার আত্মহত্যা
প্রেমিকের সঙ্গে উধাও নববধূ, শ্বশুরবাড়িতেই আত্মহত্যা স্বামীর 
X
Fresh