• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

ধর্ম দেখি না, মুসলমানদের পক্ষ নেবই: মমতা

আন্তর্জাতিক ডেস্ক

  ০৮ ডিসেম্বর ২০১৭, ২০:১৩

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, আমি ভয় পাই না। যতক্ষণ বাঁচব, সব ধর্মের জন্য লড়ে যাব। নির্বাচিত সরকারের ভিত্তি হলো জনগণ। জনগণের উন্নয়নই সরকারের আসল ধর্ম। কিন্তু এখন দেশে (ভারতে) ধর্মের ভিত্তিতেই সরকার চালাচ্ছে একটি দল। খবর আনন্দবাজারের।

বাবরি মসজিদ ধ্বংসের ২৫ বছর পূর্তি উপলক্ষে গান্ধী মূর্তির পাদদেশে তৃণমূলের সংহতি দিবসের সমাবেশে তিনি এসব কথা বলেন।

কেন্দ্র সরকারকে আক্রমণ করে মমতা বলেন, মানুষই নির্বাচিত সরকারের ভিত্তি। কিন্তু মানুষের দুর্দশা, উন্নয়নের দিকে দৃষ্টি না দিয়ে নির্দিষ্ট একটি ধর্মের ভিত্তিতে দিল্লির সরকার চলছে। শুধু একটা ধর্ম নিয়ে সরকার চলতে পারে না।

মমতা আরো বলেন, উল্টো-পাল্টা ছবি দেখিয়ে বলা হচ্ছে, আমি নাকি মুসলিমদের তোষণ করি। রাজ্যে ৩১ দশমিক ৯ শতাংশ মুসলিম রয়েছেন। যদি বলেন, আমি তোষণ করছি, বলবো তাদের কোটি বার তোষণ করবো। শুধু মুসলিম নয়, রাজ্যের ২৩ দশমিক ৯ শতাংশ তফসিলিদের ভালোবাসি। তফসিলি-আদিবাসীদেরও তোষণ করবো। রাজ্যে একজনও অন্য সম্প্রদায়ের মানুষ থাকলে, তাকে সুরক্ষা দেওয়া আমার কাজ।

তিনি বলেন, ‘আমি ভয় পাই না। যতক্ষণ বাঁচব, সব ধর্মের জন্য লড়ে যাব। বিজেপির বিরুদ্ধে বলব। কেন্দ্র ধর্ম, বর্ণ, জাতি নিয়ে খালি সুড়সুড়ি দিচ্ছে। আপনারা (কেন্দ্র) উঁচু-নিচু, সাদা-কালো দেখেন। ধর্ম-বর্ণ নিয়ে ভাগ করেন। আমরা করি না। কেউ যাতে পয়সা ছড়িয়ে কোনো অশান্তি বাধাতে না পারে, সে দিকে খেয়াল রাখবেন। পুলিশকে জানাবেন।

তবে মুখ্যমন্ত্রীর এমন বক্তব্যে পাল্টা রাজনীতি দেখছেন অনেকে। কেননা সামনেই পঞ্চায়েত ভোট। সেখানে গ্রামাঞ্চলে নির্ণায়ক শক্তি হতে চলেছে সংখ্যালঘু, তফসিলি ও আদিবাসী ভোট ব্যাংক। বিজেপি বরাবরই তৃণমূল সরকারের বিরুদ্ধে মুসলিম তোষণের অভিযোগ তুলেছে। সেই অভিযোগ খণ্ডনের পরিবর্তে মমতা সোজাসাপ্টা তা স্বীকার করে নিয়ে মুসলিম ভোটব্যাংককে কাছে টানছেন বলে মনে করছেন বিশ্লেষকরা।

এ/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতের রাষ্ট্রপতির কাছ থেকে পদ্মশ্রী নিলেন রেজওয়ানা চৌধুরী বন্যা  
ভারত-পাকিস্তান সিরিজ প্রসঙ্গে রোহিতের সঙ্গে সুর মেলালেন আফ্রিদি
ভারতের পররাষ্ট্র সচিব যেদিন আসতে পারেন ঢাকায়
ভারত সিরিজ থেকে বাদ পড়লেন আম্পায়ার তানভীর
X
Fresh