• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

রসুন: সবজি নাকি মশলা? মামলা হলো আদালতে

আন্তর্জাতিক ডেস্ক

  ০৮ ডিসেম্বর ২০১৭, ১৭:৪২

রসুন সবজি নাকি মশলা? এ নিয়ে চলছে তুমুল বাক বিতণ্ডা। আর ঘটনাটি গড়িয়েছে আদালত পর্যন্ত, তারপর দায়ের করা হয়েছে মামলা।

ভারতের রাজস্থানের হাইকোর্টে দায়ের করা হয় এ মামলা। ‘রসুন আসলে সবজি নাকি মশলা’সেটি জানার জন্য করা হলো এই মামলা। এ ব্যাপারে সরকারের ব্যাখ্যা চেয়েছেন আদালত।

মূলত রাজস্থান সরকারের এক নির্দেশে রসুন নিয়ে এই বিভ্রান্তির সৃষ্টি হয়। ২০১৬ সালে জারি করা এক নির্দেশে সবজি বাজারে রসুন বিক্রি বন্ধ করে শস্য বাজারে বিক্রি করার আদেশ দিয়েছিল সরকার।

এরপর থেকেই রসুন নিয়ে বিপাকে পরতে হয় বিক্রেতাদের। কারণ শস্যের বাজারে রসুন বিক্রি করলে দুই শতাংশ কমিশন পাওয়া যায় অথচ সবজি বাজারে ছয় শতাংশ কমিশনে রসুন বিক্রি হতো।

আয় কমে যাওয়ার ফলে যোধপুর আলু-পেঁয়াজ ও রসুন বিক্রেতা সংগঠন হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করে। তাদের প্রশ্ন, শস্যের বাজারে কেন বিক্রি হবে রসুন।

সংগঠনটির সভাপতি বংশীলাল সাঙ্খলা বলেন, গত ৪০ বছর ধরে সবজি বাজারেই বিক্রি হচ্ছিল রসুন। এতদিন কোথাও কোনো সমস্যার খবর শোনা যায়নি। সরকার সবজির পাইকারি বাজারে রসুন বিক্রি বন্ধ করে দিয়ে অন্যায় করেছে।'

এদিকে মামলার বিষয় নিয়ে কোনো মন্তব্য করেননি রাজ্য সরকারের কর্মীরা।

রসুন আসলে সবজি নাকি মশলা এই প্রশ্নের জবাবে ভারতীয় কৃষি গবেষণা সংস্থার বিজ্ঞানী ড. প্রীতম কালিয়ার বলেন, রসুন মূলত সবজি কিন্তু এর ব্যবহার মশলা হিসেবে হয়। রসুনের চাষও হয় সবজি হিসেবে।

এন/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বরগুনা প্রেস ক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে
ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা
হিলিতে কমেছে পেঁয়াজের দাম, অপরিবর্তিত আদা-রসুনের দাম 
স্ত্রীসহ সাবেক এমপির পিএসের বিরুদ্ধে দুদকের মামলা
X
Fresh