• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

মালয়েশিয়ায় কঠোর অভিযানের আগেই বৈধ হওয়ার পরামর্শ

মোস্তফা ইমরান রাজু, মালয়েশিয়া প্রতিনিধি:

  ০৫ ডিসেম্বর ২০১৭, ২০:০০

৩১ ডিসেম্বর শেষ হতে চলেছে মালয়েশিয়ায় অবৈধ বিদেশি শ্রমিকদের বৈধ হওয়ার প্রক্রিয়া। এ প্রক্রিয়া শেষ হওয়ার পরপরই জানুয়ারি থেকে কঠোর অভিযানে নামবে দেশটির ইমিগ্রেশন পুলিশ। দেশটির অভিবাসন বিভাগের প্রধান দাতু মোস্তাফার আলী এ মন্তব্য করেন। আর এ সময়সীমার মধ্যে সকল অবৈধ বাংলাদেশিদের রি-হেয়ারিং প্রক্রিয়ায় বৈধ হওয়ার পরামর্শ দিয়েছেন মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনের শ্রম কাউন্সিলর সায়েদুল ইসলাম।

৩১ ডিসেম্বরের পর থেকে অবৈধ বিদেশি কর্মীদের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান চালানো হবে বলে সতর্ক করে দিয়েছেন দেশটির অভিবাসন বিভাগের প্রধান দাতু মোস্তাফার আলী।

এদিকে বাংলাদেশ হাইকমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে এখনো পর্যন্ত মাই-ইজি, বুক্তিমেঘা ও ইমান কোম্পানির এ তিনটি ভেন্ডরে প্রায় ৩ লাখ ৯৭ হাজার ৬৫ জন বাংলাদেশি কর্মী রি-হেয়ারিংয়ের জন্য নিবন্ধিত হয়েছেন এবং ১ লাখ ২০ হাজারেরও বেশি ই-কার্ড সংগ্রহ করেছেন। দূতাবাসের শ্রম কাউন্সিলর বলেন, বিভিন্ন দেশের নাগরিকরা ই-কার্ড এবং রি-হেয়ারিংয়ের সুযোগ নিচ্ছেন। এখন পর্যন্ত সর্বোচ্চ সংখ্যক বাংলাদেশি এই সুযোগ নেয়ার জন্য নিবন্ধিত হয়েছেন। এখনো একটি উল্লেখযোগ্য অংশ এই প্রক্রিয়ার বাইরে রয়েছেন বলে জানান তিনি। তবে সেই সংখ্যা কত হবে-তা নিয়ে কোনো অনুমানে যেতে চাননি এ কর্মকর্তা।

দূতাবাস প্রতিদিন প্রায় দুই থেকে আড়াই হাজার লোককে সেবা দিয়ে আসছে। সেবার পাশাপাশি মাই-ইজি, বুক্তিমেঘা ও ইমান কোম্পানির রি-হেয়ারিং কার্যক্রম পর্যবেক্ষণে রেখেছে দূতাবাস। কুয়ালালামপুরে বাংলাদেশ দূতাবাসের শ্রম কনসুলার সায়েদুল ইসলাম বলেন, আর একটি দিন নষ্ট না করে দ্রুত বৈধ হন ,ভালো থাকুন ,নিরাপদে থাকুন।

এদিকে রি-হেয়ারিং প্রক্রিয়ায় শ্রমিক সমস্যা সমাধানকল্পে ইমিগ্রেশন বিভাগের বড় কর্তাদের সঙ্গে জরুরি বৈঠকে এ বিষয়ে স্পষ্ট বার্তা দেয়া হয়েছে। ইমিগ্রেশন বলছে, নানা কারণে অবৈধ হওয়া বিদেশি নাগরিকদের বৈধতার জন্য বারবার আহ্বান জানানো হয়েছে। দূতাবাসগুলোও কাজ করছে। সর্বোচ্চ সংখ্যক বাংলাদেশি নাগরিক ই-কার্ড সংগ্রহ এবং রি-হেরিংয়ের সুযোগ নেয়ার জন্য নিবন্ধিত হওয়ায় ডিজি বৈঠকে সন্তোষ প্রকাশ করেন।

এছাড়া রি-হেরিংয়ের কাজ দ্রুত করার জন্য ইমিগ্রেশন বিভাগ স্পেশাল টাস্কফোর্স করে দিয়েছে এবং তারা কাজ করছে। যেসব কোম্পানি মাই ইজি, ইমান বা বুক্তিমেঘার মাধ্যমে রেজিস্ট্রেশন সম্পন্ন করেছে তাদের দ্রুত ইমিগ্রেশনে কর্মীদের হাজির করতে বলেছে।

এপি /এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মালয়েশিয়ায় ই-পাসপোর্টসংক্রান্ত হাইকমিশনের জরুরি নোটিশ
মালয়েশিয়ায় ২৩ বাংলাদেশিসহ ২৬ জন আটক
মালয়েশিয়ায় ২৩ বাংলাদেশি গ্রেপ্তার
মালয়েশিয়ায় বাংলাদেশিকে হত্যা করল আরেক বাংলাদেশি
X
Fresh