• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

কোথায় আছেন মিশরের সাবেক প্রধানমন্ত্রী?

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৪ ডিসেম্বর ২০১৭, ১০:৩৮

মিশরের সাবেক প্রধানমন্ত্রী আহমাদ শফিক এখন কোথায় আছেন সেটি নিয়ে ধোঁয়াশা সৃষ্টি হয়েছে। তিনি সংযুক্ত আরব আমিরাতে বসবাস করতেন। কিন্তু সম্প্রতি আমিরাত সরকার তাকে দেশটি থেকে বহিষ্কার করেছে। তবে তাকে কোথায় পাঠানো হয়েছে সেটি এখনো জানা যায়নি। তার চলাফেরার ওপর কিছুদিন আগে বিধিনিষেধ আরোপ করা হয়েছিল।

আহমাদ শফিকের পরিবার বলছে, তারা আরব আমিরাত সরকারের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার কথা চিন্তা করছে। এর আগে আহমাদ শফিক জানিয়েছিলেন, তিনি দেশে ফিরে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চান। কিন্তু তাকে আমিরাত ছাড়তে দেয়া হচ্ছে না বলে তিনি অভিযোগ করেন। ওই নির্বাচনে প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসিও অংশ নেবেন। শফিককে তার শক্তিশালী প্রতিদ্বন্দ্বী মনে করা হচ্ছিল।

আমিরাত সরকারের বিরুদ্ধে এ অভিযোগের প্রেক্ষিতে দেশটি থেকে শফিককে বহিষ্কার করা হয়। কয়েকটি খবরে বলা হয়েছে, শনিবার তিনি মিশরে পৌঁছেছেন। বেসরকারি সূত্রগুলো জানাচ্ছে, তারা শফিককে রাজধানী কায়রোয় দেখেছেন। তবে তার পরিবার বলছে, আহমাদ শফিক কোথায় আছেন তারা তা জানে না। আমিরাত সরকার তাকে বহিষ্কারের কথা নিশ্চিত করেছে। তবে মিশর সরকার দেশটিতে শফিকের পৌঁছানোর বিষয়টি নিশ্চিত করেনি। উল্টো দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, এ বিষয়ে তাদের কোনো দায়িত্ব নেই।

এদিকে শফিকের পরিবার জানিয়েছে, তারা মামলা দায়েরের পরিকল্পনা করছেন।

২০১২ সালের প্রেসিডেন্ট নির্বাচনে আহমাদ শফিক প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। গত বুধবার তিনি ঘোষণা করেছেন যে, আগামী বছরে অনুষ্ঠেয় নির্বাচনেও তিনি লড়বেন।

উল্লেখ্য, আবদেল ফাত্তাহ আল-সিসির সঙ্গে আমিরাতের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।

এ/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মিশরে প্রবাসীদের ঈদুল ফিতর উদযাপন
মিশরে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন
নেশনস কাপে মিশরের সৌভাগ্যের আশায় গরু কোরবানি
শেখ হাসিনাকে মিশরের প্রেসিডেন্টের অভিনন্দন
X
Fresh