• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ভারতে ঘূর্ণিঝড়ে নিহত ৮

আন্তর্জাতিক ডেস্ক

  ০১ ডিসেম্বর ২০১৭, ১৮:৩৪

ভারতের দক্ষিণাঞ্চলীয় তামিলনাড়ু ও কেরালার উপকূলে প্রচণ্ড ঘূর্ণিঝড়ের আঘাতে কমপক্ষে আটজন নিহত হয়েছেন। এছাড়া প্রায় শতাধিক লোক নিখোঁজ রয়েছেন।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে আটজন নিহতে কথা বলা হয়েছে। কিন্তু এনডিটিভির খবরে বলা হয়েছে যে, এ ঘটনায় কমপক্ষে নয়জন নিহত হয়েছে।

তামিলনাড়ুর দক্ষিণাঞ্চল থেকে ৬০ কিলোমিটার দূরে বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ থেকে এ ঘূর্ণিঝড়ের সৃষ্টি হয়।

ভারতের আবহাওয়া অফিস জানিয়েছে, সাইক্লোন ‘অক্ষি’ নামের এ ঘূর্ণিঝড় ঘণ্টায় ১৬০ কিলোমিটার বেগে কেরালার পশ্চিমে লাক্ষাদ্বীপের দিকে অগ্রসর হচ্ছে।

এক কর্মকর্তা জানান, এ ঝড়ের আঘাতে তামিলনাড়ুতে চারজন নিহত হয়েছেন। আর কেরালায় নিহত হয়েছেন চারজন। ঘূর্ণিঝড় অক্ষির প্রভাবে তামিলনাড়ু, কেরালা ও লাক্ষাদ্বীপে প্রচণ্ড ঝড়ের পাশাপাশি ভারি বৃষ্টিপাত হচ্ছে। ঘূর্ণিঝড়ের আঘাতে তামিলনাড়ুর কন্যাকুমারী ও তুতিকরিন জেলায় অনেক ক্ষয়ক্ষতি হয়েছে।

খবরে বলা হয়েছে, প্রচণ্ড ঝড়ো হাওয়ায় সহস্রাধিক গাছ উপড়ে যায়, বিদ্যুতের লাইন ভেঙে পড়ে এবং সমুদ্র তীরবর্তী এলাকার বিভিন্ন স্থাপনার অনেক ক্ষতি হয়।

কর্মকর্তারা আরো বলছেন, ঘূর্ণিঝড়ের প্রভাবে আগামী ১২ ঘণ্টা প্রবল বর্ষণ অব্যাহত থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

তামিলনাড়ু সরকার কন্যাকুমারী জেলায় রাজ্য ও জাতীয় দুর্যোগ রেসপন্স বাহিনী মোতায়েন করেছে। এ ঘটনায় কর্তৃপক্ষ উদ্ধার তৎপরতা ও ত্রাণ বিতরণ ব্যবস্থার ওপর জোর দিয়েছে।

দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে এ দুই রাজ্যের সাতটি জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। উদ্ধারকর্মীরা ঘূর্ণিঝড়ে আক্রান্ত বিভিন্ন এলাকা থেকে আট শতাধিক লোককে উদ্ধার করেছে।

/কে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কোথায় কেমন গরম পড়বে, জানাল আবহাওয়া অফিস
এপ্রিলে কয়টি কালবৈশাখী ও ঘূর্ণিঝড় হতে পারে, জানাল অধিদপ্তর
তাপমাত্রা উঠতে পারে ৪২ ডিগ্রিতে, হতে পারে ঘূর্ণিঝড়
ঘূর্ণিঝড়ে লন্ডভন্ড বাড়িঘর, ফসলের ব্যাপক ক্ষতি
X
Fresh