• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

উত্তর কোরিয়া এখন পারমাণবিক শক্তিধর দেশ

আন্তর্জাতিক ডেস্ক

  ২৯ নভেম্বর ২০১৭, ১৪:৩৫

উত্তর কোরিয়া জানিয়েছে, তারা একটি নতুন ধরনের আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে যেটি যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে দাবি করা হয়, পিয়ংইয়ং এখন একটি পারমাণবিক শক্তিধর দেশ। খবর বিবিসির।

বুধবার সকালে পরীক্ষা চালানো ওই ক্ষেপণাস্ত্র হোয়াসং-১৫ কে এখন পর্যন্ত ‘সবচেয়ে শক্তিশালী’ হিসেবে বলা হচ্ছে।

জাপান সাগরে পতিত হওয়ার আগে ৫৩ মিনিটব্যাপী উড্ডয়ন করে ক্ষেপণাস্ত্রটি। উত্তর কোরিয়া তাদের এ দাবি প্রমাণ করতে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন একটি বিশেষ সংবাদ সম্প্রচার করে। এছাড়া রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করে।

পিয়ংইয়ং বলছে, ক্ষেপণাস্ত্রটি চার হাজার ৪শ’ ৭৫ কিলোমিটার (দুই হাজার ৭শ’ ৮০ মাইল) উচ্চতায় ওঠে। একইসঙ্গে ৫৩ মিনিটে ৯শ’ ৫০ কিলোমিটার দূরুত্ব অতিক্রম করে।

জাপানের কর্মকর্তারা জানিয়েছেন, এ ক্ষেপণাস্ত্রটি জাপানের ওপর দিয়ে ছোঁড়া হয়নি। তবে এটি দেশটির উত্তরাঞ্চলীয় উপকূল থেকে ২শ’ ৫০ কিলোমিটার দূরে পতিত হয়।

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রে আঘাত হানতে পারে এমন দাবি এর আগেও করেছিল পিয়ংইয়ং। তবে এবারের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর পর দেশটি বলছে যে তারা যুক্তরাষ্ট্রে আঘাত হানতে সক্ষমতা অর্জন করেছে।

কেসিএনএ আরো জানিয়েছে, উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন ওই ক্ষেপণাস্ত্র পরীক্ষার সময় উপস্থিত ছিলেন। এসময় তিনি ‘গর্বের সঙ্গে ঘোষণা করেন যে তারা এখন পারমাণবিক শক্তিধর দেশ হিসেবে সক্ষমতা অর্জন করেছে’।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, ‘দায়িত্বশীল পারমাণবিক শক্তি ও শান্তিপূর্ণ দেশ’ হিসেবে তারা বিশ্বের ‘শান্তি ও স্থিতিশীলতা রক্ষায়’ কাজ করে যাবে।

সেখানে আরো বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের সাম্রাজ্যবাদী আগ্রাসন থেকে পরমাণু কর্মসূচি চালাচ্ছে উত্তর কোরিয়া। কেউ উত্তর কোরিয়ার জন্য হুমকি হলে পিয়ংইয়ংও সে দেশের হুমকি হয়ে দাঁড়াবে।

এ/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্র থেকে আরও ১৩০ কোটি ডলারের অস্ত্র কিনছে ইসরায়েল
ক্ষেপণাস্ত্র হামলার তথ্য নাকচ করলো ইরান
ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
X
Fresh