• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ঘোড়ামারা আজিজের রায় নিয়ে পাকিস্তানের উদ্বেগ

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৪ নভেম্বর ২০১৭, ২০:৪৩

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতে ইসলামীর নেতা ঘোড়ামারা আজিজসহ ছয় জনের ফাঁসির রায়ে উদ্বেগ প্রকাশ করেছে পাকিস্তান। পাকিস্তানের পররাষ্ট্র অফিসের মুখপাত্র ড. ফয়সাল বৃহস্পতিবার ইসলামাবাদে সাপ্তাহিক ওই ব্রিফিংয়ে এই উদ্বেগ প্রকাশ করেন। খবর দ্য ডনের।

পাকিস্তান শুরু থেকেই এই বিচারের বিরোধিতা করে আসছে। দেশটির কোনো কোনো গণমাধ্যমও বলার চেষ্টা করে যে বাংলাদেশে ইসলামী দলের নেতাদের বিচার করা হচ্ছে। এমনকি তারা ট্রাইব্যুনালের গ্রহণযোগ্যতাকেও প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করছে।

এর আগে জামায়াতের নেতা মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকর হওয়ায় গভীর উদ্বেগ জানিয়ে পাকিস্তানের জাতীয় পরিষদে সর্বসম্মতভাবে একটি নিন্দা প্রস্তাব করে।দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ও জানায় এ ঘটনায় তারা ‘গভীরভাবে মর্মাহত’।

পরে বাংলাদেশের পক্ষ থেকে এর তীব্র নিন্দা জানানো হয়।

উল্লেখ্য, বুধবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল জামায়াত নেতা আবু সালেহ মুহম্মদ আব্দুল আজিজ মিয়া ওরফে ঘোড়ামারা আজিজ, মো. রুহুল আমিন ওরফে মঞ্জু, মো. আব্দুল লতিফ, আবু মুসলিম মোহাম্মদ আলী, মো. নাজমুল হুদা, এবং মো. আব্দুর রহিম মিঞার মৃত্যুদণ্ডের রায় দেন।

মুক্তিযুদ্ধের সময় গণহত্যা, হত্যা, আটক, অপহরণ, লুণ্ঠন ও নির্যাতনের ঘটনায় জড়িত থাকার অভিযোগ রয়েছে এই ছয়জনের বিরুদ্ধে।

গেলো বছর ২৮ জুন তিনটি অভিযোগ (চার্জ) আমলে নিয়ে এই ছয় আসামির বিচার শুরু করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। আসামিদের মধ্যে লতিফ ছাড়া সবাই পলাতক।

একাত্তরের যুদ্ধাপরাধের বিচার শুরুর পর এটি হবে ট্রাইব্যুনালের ২৯তম রায়।

এ/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৬ এপ্রিল)
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
‘অন্য দেশের দৃষ্টি দিয়ে বাংলাদেশের সম্পর্ককে দেখে না যুক্তরাষ্ট্র’
বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই : পাকিস্তানের প্রধানমন্ত্রী
X
Fresh