• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

৬০ শতাংশ মার্কিন নারী যৌন হেনস্তার শিকার

আন্তর্জাতিক ডেস্ক

  ২৩ নভেম্বর ২০১৭, ২১:৪০

আমেরিকার নারী ভোটারদের ৬০ শতাংশই যৌন হয়রানির শিকার হন। এর মধ্যে দুই-তৃতীয়াংশের বেশি কর্মক্ষেত্রে এই পরিস্থিতির মুখে পড়েছেন।

রাজনীতিক, অভিনয় শিল্পী ও করপোরেট আইকনদের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ নিয়ে দেশটিতে যখন চরম উত্তেজনা বিরাজ করছে, সেই মুহূর্তে এমন জরিপে উঠে এলো।

সম্প্রতি কুইনিপিয়্যাক বিশ্ববিদ্যালয় দেশজুড়ে এ জরিপ পরিচালনা করে। জরিপে বলা হয়েছে, ২০ শতাংশ পুরুষ ভোটার জানিয়েছেন, তারা কখনো না কখনো যৌন হেনস্তার শিকার হয়েছেন। এর মধ্যে ৬০ শতাংশ ঘটনাই ঘটেছে তাদের কর্মস্থলে।

জরিপে অংশ নেয়া আমেরিকার প্রাপ্তবয়স্ক নারীরা জীবনের বিভিন্ন সময়ে যৌন হয়রানির শিকার হয়েছেন। কখনো বাড়িতে, কখনো কর্মক্ষেত্রে আবার কখনো পথেপ্রান্তরে অপ্রত্যাশিত যৌন আচরণের শিকার হয়েছেন তারা।

জরিপের ফলাফল বিশ্লেষণ করে বলা হয়েছে, কর্মক্ষেত্রে ৬৯ শতাংশ, সামাজিক সংযুক্তির সময় ৪৩ শতাংশ, রাস্তায় ৪৫ শতাংশ ও বাড়িতে ১৪ শতাংশ নারী যৌন হেনস্তার শিকার হয়েছেন।

৮৯ শতাংশ উত্তরদাতা বলেছেন, নারীদের বিরুদ্ধে যৌন নিগ্রহ একটি ‘মারাত্মক সমস্যা’ এবং তারা মনে করেন, সাম্প্রতিক সময়ে নারীদের বিরুদ্ধে যৌন হয়রানির যেসব অভিযোগ সামনে আসছে, তা থেকেই বিষয়টি ভালোভাবে অনুধাবন করা যায়।

৬২ শতাংশ উত্তরদাতা বলেছেন, এসব অভিযোগ উঠে আসায় অপরাধীদের শাস্তি হবে বলে বিশ্বাস করেন তারা।

কুইনিপিয়্যাক বিশ্ববিদ্যালয় পরিচালিত জরিপের সহকারী পরিচালক টিম ম্যালয় বলেছেন, মার্কিন নারী-পুরুষদের একটি বড় সংখ্যা যৌন হেনস্তার কারণে গভীর সমস্যা রয়েছেন। প্রতি ১০ জনের ছয়জন নারী বলেছেন, তারা যৌন হেনস্তার শিকারে পরিণত হয়েছেন।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, ১৫-২০ নভেম্বর পর্যন্ত দেশটির এক হাজার ৪১৫ জন নারী-পুরুষের সাক্ষাৎকারের ভিত্তিতে জরিপের ফলাফল নির্ধারণ করা হয়েছে।

ওয়াই/কে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh