• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

স্বেচ্ছায় পদত্যাগ করলেন মুগাবে

আন্তর্জাতিক ডেস্ক

  ২১ নভেম্বর ২০১৭, ২৩:৩৮

স্বেচ্ছায় পদত্যাগ করলেন জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। ক্ষমতা হস্তান্তরের পথ মসৃণ করতেই তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন।

আজ মঙ্গলবার মুগাবে চিঠি পাঠিয়ে তার পদত্যাগের কথা জানিয়েছেন বলে রয়টার্সকে নিশ্চিত করেছেন দেশটির পার্লামেন্টের স্পিকার জ্যাকব মুডেন্ডা।

মুগাবেকে অভিশংসনের জন্য যখন পার্লামেন্টে যৌথ অধিবেশনে বিতর্ক চলছিল, তখনই তার পদত্যাগের ঘোষণা আসে। স্থগিত করা হয় অভিশংসন প্রক্রিয়া। উচ্ছ্বাসে মাতেন পার্লামেন্ট সদস্যরা। উচ্ছ্বসিত জনতা নেমে আসেন রাস্তায়।

দুই সপ্তাহ আগে মুগাবে তার ভাইস প্রেসিডেন্ট এবং দেশটির সেনাবাহিনীর মধ্যে বেশ জনপ্রিয় নানগাগওয়াকে বরখাস্ত করেন। তাকে বরখাস্ত করার এক সপ্তাহের মধ্যেই দেশটির নিয়ন্ত্রণ নিয়ে নেয় সেনাবাহিনী।

গৃহবন্দী করে দেশটির ৩৭ বছরের শাসক মুগাবেকে। প্রেসিডেন্ট পদ ছেড়ে দেওয়ার জন্য মুগাবের ওপর চাপ সৃষ্টি করতে দেশটির ক্ষমতাসীন দল জানু-পিএফের প্রধানের পদ থেকে তাকে বরখাস্ত করা হয়।

ওই সময় মুগাবে পদত্যাগ করতে অস্বীকৃতি জানান। প্রেসিডেন্ট পদ ছেড়ে দেয়ার জন্য তাকে রোববার পর্যন্ত সময়সীমা বেঁধে দেয়া হয়। ওই সময়ের মধ্য পদ না ছাড়ায় অভিশংসনের প্রক্রিয়া শুরু করা হয়।

১৯৮০ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা পাওয়ার পর থেকেই দেশটির ক্ষমতায় ছিলেন মুগাবে। দেশটির স্বাধীনতা অর্জনে অনন্য অবদান রয়েছে মুগাবের।

কে/ওয়াই

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh