• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

বেলজিয়ামে পালিয়েছেন পুজদেমন

আন্তর্জাতিক ডেস্ক

  ৩১ অক্টোবর ২০১৭, ১৫:৫০

কাতালানের বরখাস্ত নেতা কার্লোস পুজদেমন বেলজিয়ামে পালিয়ে গেছেন। বেলজিয়ামে পুজদেমনের নিয়োগ করা আইনজীবী এ তথ্য জানিয়েছেন। খবর বিবিসির।

তবে পুজদেমন বেলজিয়ামে রাজনৈতিক আশ্রয় চাইবেন কি না সে বিষয়ে ওই আইনজীবী পল বেকায়ের্ট কোনো মন্তব্য করেননি।

বেকায়ের্ট বলেন, যখন প্রয়োজন পড়বে তখন আমি তার হয়ে আইনি লড়াই করবো। তবে এই মুহূর্তে আমরা এমন কোনো কিছুর প্রস্তুতি নিচ্ছি না।

এদিকে বেলজিয়ামের অভিবাসন মন্ত্রী থেও ফ্রাঙ্কেন বলেন, সপ্তাহান্তে রাজনৈতিক আশ্রয় চেয়ে পুজদেমনের আবেদন করাটা ‘অবাস্তব’ নয়। কিন্তু পরে বেলজিয়ামের প্রধানমন্ত্রী চার্লস মাইকেল বলেছেন এটা ‘একদমই তাদের অ্যাজেন্ডার মধ্যে নেই’।

স্প্যানিশ একটি মিডিয়া জানিয়েছে, পুজদেমন ব্রাসেলসে ফ্লেমিশ রাজনীতিকদের সঙ্গে দেখা করেছেন। তারা জানাচ্ছে, ওই বৈঠকে পুজদেমনের সঙ্গে তার মন্ত্রিসভার আরো পাঁচ সদস্য ছিলেন।

স্পেনের অ্যাটর্নি জেনারেল হোসে ম্যানুয়েল মাজা কাতালান নেতাদের বিরুদ্ধে বিদ্রোহ, রাষ্ট্রদ্রোহ এবং অর্থ তছরুপ করার অভিযোগ আনার আহ্বান জানিয়েছেন।

পুজদেমনের বিরুদ্ধে বিদ্রোহের অভিযোগ প্রমাণিত হলে ৩০ বছরে জেল হতে পারে কাতালানের এই নেতার।

স্প্যানিশ আইনি ব্যবস্থায় মাজা’র অনুরোধকে একজন বিচারকের বিবেচনা করার কথা রয়েছে।

স্পেনের কেন্দ্রীয় সরকার কাতালোনিয়ায় সোমবার সরাসরি শাসন জারি করে। এর আগে সেখান শীর্ষ কর্মকর্তাদের বরখাস্ত করে কেন্দ্রীয় সরকার। পরে কাতালোনিয়ায় স্বায়ত্তশাসন বাতিল করে সেখানে আগাম আঞ্চলিক নির্বাচনের ঘোষণা দেয় স্পেনের সরকার।

গেলো শুক্রবার কাতালানে পুজদেমন সরকার স্বাধীনতা ঘোষণা করে।

এ/এপি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
১৯ মার্চ : ইতিহাসে আজকের এই দিনে
X
Fresh