• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

রহস্যময় আলোর গোলক সাইবেরিয়ার আকাশে

আন্তর্জাতিক ডেস্ক

  ২৯ অক্টোবর ২০১৭, ১৬:৫৫

আকাশজুড়ে অদ্ভুত আলোর গোলক। অনেকের কাছে বিষয়টি ফটোশপের কারসাজি মনে হলেও সত্যি সাইবেরিয়ার উত্তরাঞ্চলে শুক্রবার রাতের আকাশে এ রহস্যময় আলোর গোলক দেখা গেছে। খবর দ্য ডেইলি সান।

ব্রিটিশ সংবাদমাধ্যম দি ডেইলি সান এক প্রতিবেদনে জানায়, এ আলোর গোলক নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমেও চলছে ব্যাপক আলোচনা। কারো কারো দাবি, পৃথিবীতে ভিনগ্রহের প্রাণীর আবির্ভাব ঘটেছে। কেউ কেউ বলছেন, ভিনগ্রহের যান পৃথিবীতে নেমে এসেছে। ফলে সামাজিক যোগাযোগ মাধ্যমে থাকা একটি অংশ আতঙ্কিত হয়ে নানা গুজবও ছড়াচ্ছে।

তবে যে আলোকে নিয়ে এত আলোচনা, সেটির উৎপত্তি সম্পর্কে এখনো সঠিক কোন তথ্য জানা যায়নি।

আবার কেউ কেউ অবশ্য বলছেন, এটা মানুষেরই তৈরি। কারো দাবি রুশ সেনাবাহিনী নিশ্চয় এমন কোনো অস্ত্র আবিষ্কার করেছে যার পরীক্ষা চালাতে গিয়েই অদ্ভুত আলোর সৃষ্টি।

বিজ্ঞানীরা এ আলোর রহস্য খতিয়ে দেখতে গিয়ে জেনেছেন ২০০৯ সালে নরওয়ে’তেও এমন রহস্যময় আলো দেখা গিয়েছিল। সেই বছরের ডিসেম্বরে রাতের আকাশে যে আলো দেখা গিয়েছিল তার পেছনে ছিল ক্ষেপণাস্ত্র পরীক্ষার ব্যর্থতা।

অর্থাৎ বিস্ফোরিত ক্ষেপণাস্ত্রের জ্বালানী থেকে আকাশে এমন অদ্ভুত আলোর সৃষ্টি হয়েছিল। কিন্তু সেবার এই যুক্তিকে মেনে নিতে পারেননি অনেকে।

সাইবেরিয়ার শীর্ষস্থানীয় চিত্রধারক সার্গেই আনিশিমভ দুর্লভ ওই মুহূর্তের ছবি তুলেছেন। সেই অভিজ্ঞতা জানাতে গিয়ে সংবাদমাধ্যমকে তিনি বলেন, ‘আলোটি কয়েক মুহূর্তের জন্য ছিল। আলোটির উৎপত্তি সম্পর্কে আমার এখনো কোনো ধারণা নেই।’

তিনি জানান, দিগন্তে গাছের উচ্চতা ছাড়িয়ে অদ্ভুত আলোটি আকাশে উঠে কিছুক্ষণ পর তা মিলিয়ে যায়। কিন্তু সেই আলোটি অরোরা কিংবা মেরুর চৌম্বকক্ষেত্রের কারণে সৃষ্ট নয় বলেই আনিশিমভের দাবি।

এপি/এ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
লিটনের বাদ পড়া নিয়ে রহস্যময় তথ্য দিলেন হাথুরু
‘হাফ মুন’র রহস্যময় পোস্টার প্রকাশ
নারিনের বিকল্প যে রহস্যময় স্পিনার
অরুণার রহস্যময় পোস্টে উত্তাল নেটদুনিয়া
X
Fresh