• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

বরখাস্ত হলেও নির্বাচনে অংশ নিতে পারবেন পুজেমন

আন্তর্জাতিক ডেস্ক

  ২৯ অক্টোবর ২০১৭, ১০:১৮

কাতালোনিয়া নিয়ে উত্তেজনার মধ্যে স্পেনের সরকার জানিয়েছে, নতুন নির্বাচনে কাতালানের বরখাস্ত নেতা কার্লোস পুজেমনের অংশগ্রহণকে স্বাগত জানাবে তারা। এর আগে স্পেনের কেন্দ্রীয় সরকার কাতালানে আঞ্চলিক নির্বাচনের ঘোষণা দেয়। যেটি ২১ ডিসেম্বর অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। খবর বিবিসির।

মাদ্রিদে কেন্দ্রীয় সরকারের একজন মুখপাত্র ইনিগো মেনদেজ দে ভিগো বলেছেন, পুজেমনকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়া হলেও তার রাজনীতি করার অধিকার রয়েছে।

এদিকে কাতালোনিয়ার ওপর মাদ্রিদের সরাসরি শাসন আরোপের বিরুদ্ধে ‘গণতান্ত্রিক বিরোধিতার’ আহ্বান জানিয়েছেন পুজেমন।

কাতালোনিয়ার স্বায়ত্তশাসন বাতিলের নিন্দা করে পুজেমন ‘একটি মুক্ত দেশ গড়ার’ তার প্রচেষ্টা অব্যাহত রাখারও প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন।

স্পেনের সাংবিধানিক আদালতের একটি রুলিং অমান্য করে গেলো ১ অক্টোবর কাতালোনিয়ায় স্বাধীনতার প্রশ্নে গণভোট আয়োজন করেন পুজেমন। কাতালান সরকার জানিয়েছে, নির্বাচনে ভোটদানকারী ৪৩ ভাগের মধ্যে ৯০ ভাগই কাতালোনিয়ার স্বাধীনতা পক্ষে ভোট দিয়েছে।

শুক্রবার কাতালানের পার্লামেন্ট স্বাধীনতা ঘোষণা করলে মাদ্রিদ সেটিকে অবৈধ বলে অভিহিত করে।

স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয় এরপরই কাতালানের আঞ্চলিক পার্লামেন্ট ভেঙে দিয়ে পুজেমনকে বরখাস্ত করে। একইসঙ্গে সেখানে আঞ্চলিক নির্বাচনের ঘোষণা দেয়। পরে স্পেনের উপপ্রধানমন্ত্রী সোরইয়া দে সান্তামারিয়াকে কাতালানের প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দেয়া হয়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পরাজয়ের শঙ্কা নিয়ে চতুর্থ দিন পার বাংলাদেশের
স্পেনে বাংলাদেশ প্রেসক্লাবের ইফতার মাহফিল
এক চুমুতে আড়াই বছরের জেল!
৩-৩ গোলে ড্র ব্রাজিল-স্পেনের ম্যাচ
X
Fresh